whatsapp channel

Weather: অবশেষে এল স্বস্তির খবর, সপ্তাহের শেষে এই ৮ জেলায় হবে কালবৈশাখী

বৈশাখের দহন জ্বালায় এখন পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গের বাসিন্দাদেরও রেহাই নেই এই তাপপ্রবাহ থেকে। এদিকে বিগত দিনে এই বিষয়ে কোনো আশার কথা শোনাতে পারেনি হাওয়া অফিস। কলকাতায় আগামী ২০ এপ্রিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বৈশাখের দহন জ্বালায় এখন পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গের বাসিন্দাদেরও রেহাই নেই এই তাপপ্রবাহ থেকে। এদিকে বিগত দিনে এই বিষয়ে কোনো আশার কথা শোনাতে পারেনি হাওয়া অফিস। কলকাতায় আগামী ২০ এপ্রিল পর্যন্ত আবহাওয়ার কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছিল আলিপুর হাওয়া অফিস। এদিকে দু’দিন আর্দ্রতা জনিত অস্বস্তির পর গতকাল থেকে ফের একবার শুষ্ক গরম অনুভূত হতে শুরু করেছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়।

তবে সপ্তাহের শুরুতেই এবার আশার কথা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। মঙ্গলবার হাওয়া অফিস জানিয়ে দিল যে সপ্তাহের শেষে বৃষ্টির দেখা পাবে রাজ্যের বেশ কয়েকটি জেলা। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ মিলিয়ে একাধিক জেলায় বৃষ্টির কথা শোনালেন আবহাওয়াবিদরা। আর তীব্র গরমের মাঝে বৃষ্টির পূর্বাভাসে কিছুটা স্বস্তি মিলবে বঙ্গবাসীর।

■ বৃষ্টির পূর্বাভাস: বিগত কয়েকদিন ধরেই তীব্র গরমে পুড়ছে পশ্চিমের কয়েকটি জেলা। রেহাই পাননি কলকাতাবাসীরাও। উত্তরবঙ্গতেও চলছে তাপপ্রবাহ। এর মাঝে আগামী ২২ শে এপ্রিল থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছিল আলিপুর হাওয়া অফিস। রেহাই মিলবে এই চরম তাপপ্রবাহ থেকে। অর্থাৎ আগামী ২১ শে এপ্রিল অব্দিই এই তীব্র দহনজ্বালা সহ্য করতে হবে বঙ্গবাসীকে। তারপরেই মিলতে চলেছে স্বস্তি। কালবৈশাখীর রূপেই স্বস্তি দেবে প্রকৃতি।

■ উত্তরবঙ্গে বৃষ্টি: অবশেষে তাপপ্রবাহ থেকে মুক্তি লাভ করতে চলেছেন অনভ্যস্ত উত্তরবঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার দার্জিলিং, কালিম্পঙে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবারও ওই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে।

■ দক্ষিণবঙ্গে বৃষ্টি: তবে শুধুমাত্র উত্তরবঙ্গ নয়, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী শনিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে কি না, তা এখনও পর্যন্ত জানায়নি আবহাওয়া দফতর।

■ তাপপ্রবাহের সতর্কতা: তবে গোটা সপ্তাহ জুড়ে তাপপ্রবাহ সহ্য করতে হবে বেশ কয়েকটি জেলার অধিবাসীদের। শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে আরও গরম বাড়তে পারে। ৪৪ ডিগ্রি সেলসিয়াস অব্দি বাড়তে পারে তাপমাত্রা। তাই ওই জেলাগুলিতে প্রবল তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা