whatsapp channel
Hoop News

Weather Forecast: দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টি-দুর্যোগ, ছুটির দিন কেমন থাকবে আবহাওয়া!

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

ফের একবার আবহাওয়ার মুড সুয়িংয়ের কারণে এবার শীতের সুখ যে ফিরতে চলেছে বাংলায়, তা জানিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্যে জেলায় জেলায় পারদ নেমেছে। আবার কোথাও কোথাও ১০ ডিগ্রি ছুঁয়েছে পারদের অঙ্ক। কাজেই শীতের স্লগ ওভারে ঠান্ডা উপভোগের সুযোগ রয়েছে এবার। আসন্ন সরস্বতী পুজোতেও হালকা ঠান্ডা থাকবে বলে পূর্বাভাস মিলেছে। তবে শীতের সঙ্গে ফের জুটি বাঁধতে পারে বৃষ্টি, এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ সকাল দিকে ঘন কুয়াশা ছিল শহরজুড়ে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। তবে আগামীকাল থেকে শহরের তাপমাত্রা কিছুটা হলেও কমে যাবে বলে পূর্বাভাস মিলেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় বজায় থাকবে শুস্ক আবহাওয়া। আজ পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি অবধি কমে নেমে পারে। তবে মঙ্গলবার ও বুধবার বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলায় থাকছে বৃষ্টির পূর্বাভাস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও কিছুটা তাপমাত্রা কমবে বলে জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা