whatsapp channel

ভোটের আগে লক্ষ্মীলাভ, সরকারি কর্মীদের উপহারে ভরাচ্ছে সরকার

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হতে পারে খুব শীঘ্রই। মার্চের দ্বিতীয় সপ্তাহেই ভোটের নির্ঘন্ট ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি…

Nirajana Nag

Nirajana Nag

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হতে পারে খুব শীঘ্রই। মার্চের দ্বিতীয় সপ্তাহেই ভোটের নির্ঘন্ট ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি নিয়ে ফের শুরু হয়েছে জল্পনা। কারণ ভোটের নির্ঘন্ট ঘোষণার আগেই ডিএ সংক্রান্ত ঘোষণা সেরে ফেলতে হবে সরকারের। নয়তো তা আর সম্ভব হবে না অতি শীঘ্র।

রিপোর্ট বলছে, বিগত ১২ মাসে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের গড় ৩৯২.৮৩। সেই হিসেবে ২০২৪ সালে বর্ধিত ডিএ হওয়া উচিত ৫০.২৬ শতাংশ। তবে দশমিকের ঘর অগ্রাহ্য করলে দাঁড়ায় ৫০ শতাংশ। অর্থাৎ ৫০ শতাংশ হারে বাড়তে চলেছে ডিএ। বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

গত বছর অক্টোবর মাসে ডিএ ৪২ শতাংশ থেকে ৪% বেড়ে দাঁড়িয়েছিল ৪৬ শতাংশ। বর্তমানে এই হারেই ডিএ পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হবে। আর ডিএ বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়তে পারে বাড়ি ভাড়া ভাতাও। বর্তমানে ২৭, ২৪ এবং ১৮ শতাংশের হিসেবে দেওয়া হচ্ছে হাউজ রেন্ট অ্যালাওয়েন্স। শোনা যাচ্ছে, বাড়ি ভাতার পরবর্তী সংশোধনীতে সর্বোচ্চ ৩ শতাংশ বাড়তে পারে। মহার্ঘ ভাতা যদি ৫০ শতাংশ পর্যন্ত বাড়ে তাহলে হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়বে ৩০, ২৭ এবং ২১ শতাংশ পর্যন্ত। এ ক্ষেত্রে X, Y এবং Z তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে শহরগুলিকে। X ক্যাটেগরির শহরের সরকারি কর্মীদের জন্য ২৭ শতাংশ, Y ক্যাটেগরির শহরের কর্মীদের জন্য ১৮ শতাংশ এবং Z ক্যাটেগরির শহরের কর্মচারীদের জন্য ৯ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স বাড়তে পারে।

মহার্ঘ ভাতার পরে কর্মীদের ভ্রমণ ভাতাও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। বেতনের সঙ্গে ভ্রমণ ভাতা যুক্ত হলে মহার্ঘ ভাতার পরিমাণও বাড়বে। হায়দ্রাবাদ, দিল্লি, পটনার মতো রাজ্যগুলিতে গ্রেড ১ থেকে গ্রেড ২ কর্মীদের ভ্রমণ ভাতা হল ১৮০০-১৯০০ টাকা। গ্রেড ৩-৮ পর্যন্ত কর্মীরা পেয়ে থাকেন ৩৬০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা। অন্যান্য জায়গার ক্ষেত্রে এই ভ্রমণ ভাতার পরিমাণ হল ১৮০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই