Hoop Life

শীতের পোশাক তুলে রাখুন এই পদ্ধতিতে, চলবে বছরের পর বছর

বিদায় নিচ্ছে শীত। বসন্ত কিছুদিনের জন্য দেখা দিয়েই আবার প্রখর গ্রীষ্মের চোখ রাঙানি শুরু হবে। এই সময়টা প্রত্যেক বাড়িতেই শীতের পোশাক (Winter Wear), লেপ কম্বল তোলার হুড়োহুড়ি পড়ে যায়। শীতের পোশাক বছরের শুধু নির্দিষ্ট একটি সময় ব্যবহার হওয়া ছাড়া বাকি সময়টা আলমারিতে বন্দি হয়েই থাকে। দরকার না পড়ায় বেরও করা হয় না। শীতের বিদায়কালে আবারো সেগুলি যত্ন করে তুলে রাখার ঝক্কি কম নয়। তেমনি আবার অযত্নে রাখলে শীতের পোশাক, লেপ, কম্বল খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

শীতের পোশাক যাতে খারাপ না হয়ে যায় তার জন্য কীভাবে নেবেন যত্ন? এই প্রতিবেদনে রইল এমন কিছু টোটকা যার সাহায্যে দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকবে শীতের পোশাক। অনেকেই শীতের পোশাক বেশি ধোয়াকাচার পক্ষপাতী নন। কিন্তু না ধুয়ে শীতের পোশাক আলমারিতে তোলা উচিত নয়। ময়লা বা তেলতেলে ভাব শীতের পোশাকের যেমন ক্ষতি করে, তেমনি এতে ছত্রাক এবং পোকামাকড়ও আসতে পারে। জলে না ধুলেও অন্তত ড্রাই ওয়াশ করে নেওয়া উচিত। তবে গরম জামার সঙ্গে অন্য পোশাক কাচা উচিত নয়। এতে শীত পোশাকের আয়ু কমে যায়। তাই গরম জামা আলাদা করে কাচাই ভালো।

কাচাকুচির পরে ভালো করে জল ঝরিয়ে তারপর রোদে দেওয়া উচিত। বেশিক্ষণ রোদে শোকালে শীতের পোশাকের আয়ু কমে যায়। শীতের পোশাক আলমারিতে তোলার সময়ে মাঝে মাঝে টিস্যু পেপার দিয়ে রাখতে পারেন। স্যাঁতসেঁতে জায়গায় শীত পোশাক রাখা কখনোই উচিত নয়। এছাড়া আলমারিতে তোলার সময়ে ল্যাভেন্ডার তেল দিয়ে দিতে পারেন। এতে দীর্ঘদিন ফ্রেশ থাকবে শীতের পোশাক।

আলমারিতে ভাঁজ করে রাখতে হবে শীতের পোশাক। ঝুলিয়ে রাখলে নষ্ট হয়ে যেতে পারে উল। তবে একসঙ্গে রাখার বদলে আলাদা আলাদা করে এয়ারটাইট ব্যাগে ভরে রাখলে ভালো। এছাড়া প্ল্যাস্টিকের ব্যাগেও রাখা যেতে পারে। তবে মাঝে মাঝে বের করে রোদে দিতে হবে।

Related Articles