Hoop News

Weather Alert: জারি হল সতর্কতা, দুপুর থেকেই প্রবল ঝড়বৃষ্টি এই জেলাগুলিতে, ভিজবে কলকাতাও

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির অন্তিম লগ্ন থেকেই শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে। তাই মার্চের শুরুতেই ঠান্ডার রেশ কেটে গিয়েছে রাজ্যে।

এদিকে ফের দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যজুড়ে। শনিবার থেকেই মেঘ জমছে রাজ্যের আকাশে। আর শনিবার থেকেই দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত। তবর আজ সপ্তাহের শুরুর দিনেও দুর্যোগের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। এর সঙ্গে উত্তরবঙ্গে শিলাবৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের প্রায় কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে কয়েকটি জেলায় ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় তৈরি হতে পারে দুর্যোগের পরিস্থিতি। এইসব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের একজোড়া জেলায় দেওয়া হয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। এই দুই জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দার্জিলিং জেলায় রয়েছে হালকা তুষারপাতের সম্ভাবনা। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই।

Related Articles