Hoop Life

মেকআপ ছাড়াই সুন্দর থাকার ৮টি নিয়ম

মেকআপ করা সুন্দরী অনেকেই দেখেছেন কিন্তু মেকআপ ছাড়া নিজস্ব গ্ল্যামার সকলেই পছন্দ করে। অফিসে যাওয়া হোক কিংবা কোনো ছোটখাটো পার্টি অথবা বিয়ে বাড়ি নিজস্ব গ্ল্যামার না থাকলে কোন মেককাপ করেই খুব বেশি সুন্দরী হওয়া যায়না। এইসব যেকোনো জায়গাতেই আপনার যদি স্বাভাবিক মুখের উজ্জ্বলতা বজায় থাকে তাহলে মেকআপ ছাড়াই বাইরে বেরিয়ে যেতে পারেন। তবে মেনে চলতে হবে কিছু নিয়ম কানুন।

১) পরিমিত খাওয়া দাওয়া: ভিতর থেকে সুস্থ থাকা ভীষণ প্রয়োজন। পরিমিত পরিমাণে খাওয়া দাওয়া করা দরকার। কমলালেবু, মিষ্টি কুমড়ো, আমন্ড, কাজুবাদাম, কিশমিশ সামান্য পরিমাণে মুরগির মাংস, ডিম, মসুর ডাল, মুগের ডাল, দুধ, দই, ছানা আপনার ডায়েটে থাকতে হবে। প্রতিদিন সবকিছু একসঙ্গে না খেলেও সপ্তাহে অন্তত দুই তিন দিন ঘুরিয়ে-ফিরিয়ে খাবারগুলো খেতে হবে। হলুদ শরীরের জন্য খুব ভালো একটি উপাদান। লিভার সুস্থ রেখে ত্বক ঝলমলে করতে সাহায্য করে। তাই প্রতিদিন চেষ্টা করুন একটুকরো হলুদ খেতে।

২) প্রচুর পরিমাণে জল খেতে হয়: জল শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দেয়। প্রতিদিন আট গ্লাস জল পান করা উচিত। জল ছাড়া মাঝে মাঝে ফলের রস, রসালো ফল যেমন জামরুল, শসা ইত্যাদি খেতে পারে। মাঝে মাঝে ডিটক্স ওয়াটার তৈরি করে খেতে পারে।

৩) রাতে ৭ ঘন্টা ঘুম আবশ্যক: রাতে শুতে যাওয়ার সময় মোবাইল নিয়ে ঘাটাঘাটি করবেন না। যতটা সম্ভব মোবাইল দূরে রাখুন। বই নিয়ে পড়তে পারেন। অল্প সময়ের মধ্যেই ঘুম চলে আসবে। ঘুম নিয়ে কোনোভাবেই আপস করা যাবে না।

৪) বাজার চলতি বিউটি প্রোডাক্ট থেকে বিরত থাকুন: বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার থেকে বিরত থাকুন। যতটা পারেন ন্যাচারাল প্রোডাক্ট ব্যবহার করুন।

৫) ত্বকের নিয়মিত যত্ন নিতে হবে: প্রতিদিন যেমন আমাদের শরীরের খাদ্যের প্রয়োজন হয় ঠিক তেমনি ত্বকের প্রয়োজন হয় যত্নের। মুখ পরিষ্কার করা তারপরে টোনার দিয়ে টোনিং করা এবং সবশেষে ময়েশ্চারাইজিং।

৬) চিন্তা দূর করতে হবে: চিন্তা দূর করতে হবে সবার আগে। কারণ মনের মধ্যে চিন্তা নিয়ে থাকলে তার ছাপ মুখের উপরে পড়ে। চিন্তা মুক্ত হতে মেডিটেশন করা, অল্পবিস্তর গান শোনা, ছাদে, উঠোনে বাগান করা সবুজের সংস্পর্শে থাকা। এই ছোটখাটো জিনিস গুলি মেনে চলতে হবে।

৭) দুধ-চা এর অভ্যাস ত্যাগ করা: দুধ চা, লিকার চা সমস্ত কিছুর অভ্যাস পরিত্যাগ করতে পারেন তাহলে খুব ভালো। তার বদলে সঙ্গী করুন গ্রিন টিকে। গ্রিন টির মধ্যে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে সমস্ত দূষিত পদার্থকে দূর করতে সাহায্য করে।

৮) নাইট ক্রিম এর ব্যবহার: রাতে শোওয়ার সময় খুব ভালো নাইট ক্রিম ব্যবহার করুন। গ্লিসারিন, ভিটামিন ই ক্যাপসুল, গোলাপজল লেবুর রস ভালো করে মিশিয়ে নিন মিশ্রণটি রাতে শুতে যাওয়ার সময় মুখে লাগিয়ে রাখতে পারেন।

Related Articles