Hoop News

Madhyasikha Parsad: মধ্যশিক্ষা পর্ষদের গণিতের বইয়ে বড়সড় গোলমাল, দেখেই চিন্তায় পড়লেন শিক্ষকরা

শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হচ্ছে এবং তার যে একটা আমূল পরিবর্তন হচ্ছে তা কিন্তু বলাই বাহুল্য। এবং এর পাশাপাশি প্রশ্ন উত্তর লেখার প্যাটার্ন এও এসে নানান রকম পরিবর্তন। পর্ষদ এর একটা কাজ রীতিমতন সকলকে চমকে দিয়েছে। তাহলে আবার কি হল? কোন পরিবর্তন হলো। কি এমন ঘটলো?

কি ঘটনা ঘটেছে

মধ্য শিক্ষা পর্ষদের অনুমোদিত বই দেওয়া হয় ছাত্রছাত্রীদের পড়াশোনা করার জন্য কিন্তু এবার সেই বইতেই দেখা গেল একটা ভীষণ বড় ভুল। পাশাপাশি অভিভাবকরাও রীতিমতন ভয় পেয়ে গেছেন, অষ্টম শ্রেণীর অংক বইতে একটা বড়সড়ো ভুল দেখা গেল। এই ভুল হঠাৎ করে চোখে পড়েছে সকলের।

অংকের বইতে কি ভুল চোখে পড়েছে

অংক বিষয়টি এমনিতেই একটা গুরুগম্ভীর বিষয়। সেক্ষেত্রে এই গণিত বইতে যদি ভুল থাকে তাহলে তো সেটা নিয়ে অবশ্যই একটা চিন্তার বিষয়। অংকের ইংরেজি বইতে দেখানো হয়েছে ত্রিভুজ আর পঞ্চভুজের একটা ভুল। ত্রিভুজের তিনটি কোণের বদলে সেখানে লেখা আছে দুটি কোণ। এছাড়াও আরেকটি মস্ত বড় ভুল দেখা গেছে, যেখানে পেটাগন লেখার কথা সেখানে লেখা হয়েছে পেন্টাগন। এমন অদ্ভুত ভুল দেখে চোখ কপালে উঠেছে ছাত্র-ছাত্রীসহ অভিভাবকদের।

কি বলছেন শিক্ষক শিক্ষিকারা

চিন্তায় যে শুধুমাত্র ছাত্র-ছাত্রী বা অভিভাবকগণ পড়েছেন এমনটা কিন্তু নয়, এমন ভুল থাকে তাহলে ছাত্র-ছাত্রীরা কি করে শিখবে? এই নিয়ে রীতিমতন চিন্তায় পড়েছেন শিক্ষক-শিক্ষিকাদের একাংশ। শিক্ষক-শিক্ষিকাদের একাংশ দাবী করছেন শুধুমাত্র অষ্টম শ্রেণীর অংক বইতেই নয়, এই সরকারের আমলে এমন অনেক পাঠ্যপুস্তকেই নাকি টুকটাক ভুল ভ্রান্তি চোখে পড়ে। সমস্ত ভুলকেই সংশোধন করা উচিত বলে তারা জানিয়েছেন।

Related Articles