Hoop Story

Offbeat Destination: শুধু দার্জিলিং নয়, সাধ্যের মধ্যে ঘুরে আসুন ছবির মতো সুন্দর এই জায়গা থেকে

দার্জিলিং এ তো অনেকেই বেড়াতে গেছেন কিন্তু পাহাড়ে ঘেরা সুন্দর সবুজ একেবারে স্বর্গরাজ্যের মত একটা লেপচা জনপদ যা দার্জিলিং এর কাছেই অবস্থিত সিটং এ কেউ বেড়াতে গেছেন? অনেকেই হয়তো না বলবেন দার্জিলিং পর্যন্ত গিয়েই যারা ঘুরে এসেছেন, তারা কিন্তু পরেরবার ঘুরে আসতে পারেন অসাধারণ এই কমলা লেবুর রাজ্য থেকে কার্শিয়াং মহকুমায় এই অসাধারণ জায়গাটি অবস্থিত।

প্রথম দিনে বেরিয়ে কি কি দেখবেন?

প্রথম দিন এখানে বেড়াতে গিয়ে ঘুরে আসতে পারেন আশেপাশের বেশ কিছু জায়গা। নামকরা জায়গা না হলেও আশেপাশের গ্রামটা ঘুরে আসতেও বেশ লাগবে এছাড়া পাঁচ পোখরি, নামথিং পোখরি আর করতে পারেন জঙ্গল ট্রেক।

দ্বিতীয় দিন কোথায় কোথায় ঘুরতে যাবেন?

প্রথম দিন একটু বেরিয়ে এসে রাত্রিবেলা একেবারে সুন্দর করে একটা ঘুম দিয়ে পরের দিন বেরিয়ে পড়ুন কবিগুরুর বাড়ি মংপু দেখতে। এখানে গিয়ে টেগোর মিউজিয়াম আর অর্কিড হাউস দেখে আসতে কিন্তু ভুলবেন না, এছাড়া দেখে আসতে পারেন রিয়াং খোলা নদী আর কমলালেবুর গ্রাম।

তৃতীয় দিন কোথায় কোথায় ঘুরতে যাবেন?

তৃতীয় দিন যেতে পারেন  লাটপাঞ্চার, আলধারা ভিউ পয়েন্ট। যারা পাখি পছন্দ করেন তাদের জন্য এই জায়গাটি ভীষণ সুন্দর।

সিটং গেলে কি কি দেখবেন?

আশপাশের জায়গাগুলো যেমন দেখবেন তেমন যে জায়গায় ঘুরতে গেছেন সেই জায়গাটাকেও তো ভালো করে দেখতে হবে, পাহাড়ের কোলে থাকা অসাধারণ এই গ্রাম যেন কোন শিল্পীর হাতে আঁকা ছবি। আছে গাছে দেখবেন কত কমলালেবু হয়ে রয়েছে, এছাড়া রয়েছে সুন্দর অর্কিডের বাগান।

সিটং ভ্রমণের সেরা সময় কখন?

সিটং ভ্রমণের সেরা সময় হলো নভেম্বর – ফেব্রুয়ারী, যখন সমগ্র গ্রামের গাছগুলো কমলালেবুতে ভরে যায়। এজন্যেই তো সিটং এ অরেঞ্জ ভ্যালী বলে।

কিভাবে যাবেন সিটং?

  • শিলিগুড়ি থেকে সেবক হয়ে ৫৫ কিলোমিটার রাস্তা পেরিয়ে৷
  • শিলিগুড়ি থেকে রামভি ও মংপু হয়ে৷
  • কার্শিয়াং থেকে দিলারাম হয়ে বাগোরা ও ঘরেয়াতার দিয়ে সিটং যাওয়া যায়।

সিটং এ কোথায় থাকবেন?

  • সিটং চার্চের গেস্ট হাউস যেখানে মোট ৯ টি ঘর রয়েছে৷ এখানে রয়েছে সমস্ত আধুনিক সুযোগ সুবিধা। ২৪ ঘণ্টা পাওয়া যাবে গরম জল আর সঙ্গে অর্গানিক ফুড৷
  • এছাড়া আপার সিটং এ তিনটে খুব সুন্দর নতুন কটেজ হয়েছে। থাকা খাওয়া নিয়ে জনপ্রতি হাজার টাকা পড়বে। সাথে বনফায়ারেরও ব্যবস্থা আছে।

হোমস্টে ফোন নাম্বার-

১) সিটং ১ : বিশেষ হোমস্টে, ঘায়েলটার ফোন : ৯৮৫১১৬৬০৭৬

২) সিটং ২ : মুখিয়া হোমস্টে, যোগিঘাটা ফোন : ৯৭৩৩২৮৩৯৮৪

Related Articles