Finance NewsHoop News

Amrit Yojana: লক্ষ্মীর ভান্ডারের থেকেও তিনগুণ বেশি টাকা দিচ্ছে কেন্দ্র সরকার, গৃহবধূদের জন্য বাম্পার খবর

যত গরম বাড়ছে তত জলের একটা সমস্যা দেখা দিচ্ছে আর সেই সমস্যার সমাধান করার জন্যই এবার সরকার অমৃত প্রকল্পের কাজ শুরু করে দিল। এই প্রকল্পের নাম অমৃত যোজনা এর অধীনে ২০১৪ সালেও বাড়িতে পানীয় জল যোগ করা হচ্ছে,তার সঙ্গে জলকে সংরক্ষণ করা এবং বিশুদ্ধ খাবার জলের গুরুত্ব আর প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষকে অনেক বেশি সচেতন করে তোলার চেষ্টা করা হচ্ছে।

এই পটভূমিকাতে দাঁড়িয়ে গোটা উত্তরপ্রদেশ রাজ্যের মহিলাদের নিয়োগ করা হচ্ছে, যার জন্য মহিলাদের অনেক ভাবেই নিয়োজিত করা হচ্ছে। উত্তরপ্রদেশ রাজ্যের প্রতিটা পরিবারকে এই অমৃত যোজনার সঙ্গে সংযুক্ত করার চেষ্টা করা হচ্ছে এবং এই যোজনার অধীনে জল সংরক্ষণের জন্য হ্রদ ও পুকুর তৈরি করা হচ্ছে জায়গায় জায়গায়।

কত দিনের মধ্যে একাউন্টে কত টাকা ঢুকবে?

সমস্ত রাজ্যে এই প্রকল্প পরিচালনার জন্য যে সমস্ত মহিলাদের নিয়োগ করা হচ্ছে। তাদের অবশ্যই দক্ষ পরিচালনার জন্য প্রশিক্ষক দেওয়া হবে এবং তার সাথে মহিলা বন্ধুরা ৩০০০ টাকা করে পাবেন। এই টাকা মাত্র ৭ দিনের মধ্যেই মহিলাদের নিজস্ব ব্যাংক একাউন্টে ঢুকে যাবে।

এই প্রকল্পে কি কি কাজ করা হবে?

উত্তর প্রদেশ রাজ্যের সরকারের দ্বারা চালু করা এই যোজনায় প্রায় ১৬৬ টি অমৃত সরোবরকে পুনরায় ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। এই সমস্ত প্রকল্পে জল সংরক্ষণ জলের গুরুত্ব নিয়ে মানুষের কাছে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে, এই প্রকল্পের মাধ্যমে জল পরীক্ষার জন্য রাসায়নিক কিট এবং প্রশিক্ষণ শিবির আর বিভিন্ন ধরনের সচেতনতা শিবির করে সাধারণ মানুষের মধ্যে জলের গুরুত্ব তৈরি করা হচ্ছে।

এই যোজনার জন্য কত টাকা ব্যয় করা হচ্ছে?

এই যোজনার জন্য প্রায় ২৪ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। পানীয় জলের পর্যবেক্ষণের জন্য তৈরি করা হচ্ছে ল্যাব।

এই প্রকল্পটি কোন রাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য?

  • এই প্রকল্পটি পশ্চিমবঙ্গের নয়, এটি উত্তরপ্রদেশ রাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য।
  • মহিলারা কত মাস অন্তর অন্তর এই টাকা পাবেন?
  • মহিলারা সাত মাস অন্তর অন্তর প্রায় তিন হাজার টাকা করে সম্মানী পেতে পারেন।

Related Articles