whatsapp channel

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে মিলছে ৭.৪ শতাংশ সুদ, বিনিয়োগেও নেই কোনো ঝুঁকি

ভবিষ্যতের জন্য সঞ্চয় কেই না করতে চায়! তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। রাজ্যে 'চিট ফান্ড কাণ্ডের' স্মৃতি এখনো দগদগে। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভবিষ্যতের জন্য সঞ্চয় কেই না করতে চায়! তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। রাজ্যে ‘চিট ফান্ড কাণ্ডের’ স্মৃতি এখনো দগদগে। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

Advertisements

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো ‘পোস্ট অফিস মান্থলি ইনকাম প্রকল্প’ সম্বন্ধে। এই প্রকল্পে সমস্ত বয়সের নাগরিকদের জন্যই বিনিয়োগ করার রাস্তাও খোলা আছে। শুধুমাত্র বিনিয়োগকারীকে ভারতের স্থায়ী বাসিন্দা হলেই এই প্রকল্পে বিনিয়োগ সম্ভব।

Advertisements

উল্লেখ্য, পোস্ট অফিসের এই স্কিমটি আকর্ষণীয় হওয়ার কারণ হল এই স্কিমের সুদ এবং রিটার্নের হিসেব। এই প্রকল্পের অ্যাকাউন্টে বিনিয়োগ করলে সেটি সেভিংস অ্যাকাউন্টের সুবিধা প্রদান করবে, সঙ্গে এর সুদের হার অনেকটাই বেশি। রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে ৭.৪ শতাংশ সুদ দেওয়া হয় ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে। অর্থাৎ এক বছরে আপনার টাকার উপর চারবার সুদ বসবে। তাই অনেকের মতে এই অ্যাকাউন্টে সেভিংস অ্যাকাউন্টের থেকে দ্বিগুন রিটার্ন পাওয়া যায়।

Advertisements

উদাহরণস্বরূপ আপনাকে যদি দেখানো হয়, তাহলে যদি কোনো ব্যক্তি ৫ লক্ষ টাকা এই প্রকল্পে বিনিয়োগ করলে সেখান থেকে রিটার্নের হিসাবটি দেখে নিন। এই পরিমাণ টাকা আপনি যদি পাঁচ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনার পুনরাবৃত্ত টাকার উপর ৭.৪ শতাংশ সুদ দেওয়া হবে। এছাড়াও ও প্রকল্পের মেয়াদ ৫-১০ বছর। তবে ১ বকচর পর থেকেই এই স্কিমের টাকা পাওয়া যায়। এছাড়াও শেয়ার বাজারের উত্থান পতনের সঙ্গে এই স্কিমে কোনো প্রভাব পড়েনা, তাই এই স্কিমে বিনিয়োগ একদম নিরাপদ।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা