whatsapp channel

Income Tax File: রোজগার না থাকলেও করতে হবে ITR ফাইল, নাহলে আটকে যাবে এই গুরুত্বপূর্ণ কাজগুলি

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। আর এভাবেই দেশের অর্থমন্ত্রকের খাতায় নাম তুলতে পারেন দেশের যেকোনো নাগরিক।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আর সময়মতো আয়কর রিটার্ন দাখিল করলেই টাকা রিটার্ন পাবেন।

তবে যাদের বার্ষিক রোজগার আড়াই লক্ষ টাকার কম, তাদেরও কি আয়কর রিটার্ন ফাইল বাধ্যতামূলক? নাহ, এক্ষেত্রে বাধ্যতামূলক বিষয় এটি না হলেও এটি করে রাখলে অনেক ক্ষেত্রে নানা সুবিধা পাওয়া যায়। এর প্রথম সুবিধা পাওয়া যায় যেকোনো লোন নেওয়ার ক্ষেত্রে। যেকোনো লোন নিতে গেলে অন্তত ৩ থেকে ৫ বছরের আয়কর রিটার্ন ফাইল দেখাতে হয়। এক্ষেত্রে ভবিষ্যতে লোন নেওয়ার পরিকল্পনা থাকলে এবছর আয় শুন্য হলেও আয়কর রিটার্ন ফাইল করে রাখা উচিত। এছাড়াও যেকোনো বীমা ম্যাচিউর হলে সেক্ষেত্রে মোট টাকা থেকে কিছুটা কেটে রাখে বীমা সংস্থা। আয়কর রিটার্ন ফাইল করা থাকলে এই বিষয়টি আর হবে না।

এছাড়াও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইল কাজে লাগে। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং কানাডায় ভ্রমণের আগে সেখানের ভিসা পেতে হলে যেকোনো রকম আর্থিক তছরূপ রাখা চলে না। সেক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইল একটি গুরুত্বপূর্ণ নথি হতে পারে। এসবের পাশাপাশি উচ্চ রিটার্ন যুক্ত যেকোনো বীমা করার আগে আয়কর রিটার্ন ফাইল দেখাতে হয়। তাই সকলের জন্য আয়কর রিটার্ন ফাইল করা গুরুত্বপূর্ণ একটি কাজ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা