Hoop News

Train Travel: জলের বোতল কিনতে গিয়ে ট্রেন মিস! তৎক্ষণাৎ কি করবেন জেনে নিন

লক্ষ লক্ষ ভারতবর্ষে প্রতিদিন ট্রেনে চেপে যে যার গন্তব্যে যান। ট্রেন হল প্রত্যেক ভারতবর্ষের কাছে অসাধারণ একটা যাতায়াতের মাধ্যম স্কুল, কলেজ, অফিস, আদালত ছোট থেকে বড় প্রত্যেকে একটু আরাম করে যাওয়ার জন্য বাস ছেড়ে ট্রেনকে বেছে নেন। আমরা অনেকেই ট্রেনে চড়ি কিন্তু ট্রেনের নিয়ম কানুন সম্পর্কে ঠিকঠাক জানিনা।

ট্রেনে ওঠার সময় কিছু কিছু জিনিসে আপনাকে ওয়াকিবহাল থাকতে হবে। কিছু নিয়ম সম্পর্কে অবশ্যই জেনে নিতে হবে। না হলে মাঝপথে বিপদে পড়তে পারেন। যাতায়াত করার নিয়ম-কানুন গুলো অবশ্যই জেনে নেবেন। অনেক সময় ট্রেনের সফর করার সময় মাঝপথে যখন কোন স্টেশনে ট্রেন থামে, তখন জল আনতে যাইবা টুকিটাকি জিনিস কিনতে যাই, আর ঠিক সেই সময় বুঝতে না পেরে যদি ট্রেনটা ছেড়ে যায়, পুনরায় ট্রেনে কি করে উঠবে? আবার কি নতুন করে টিকিট কাটতে হবে?

আমরা অনেকেই ট্রেনে করে অনেক দূর দূরান্তে যাতায়াত করে সে ক্ষেত্রে অনেক রাত দিন ট্রেনে কাটানোর পরে জল ফুরিয়ে যায়, তখন আমরা মাঝে মধ্যেই টুকিটাকি খাবার অথবা জল কিনতে ট্রেন একটু থামলেই স্টেশনে নেমে পড়ি। কিন্তু এরকম পরিস্থিতিতে আমরা খেয়াল করি না, যে ট্রেনের সিগন্যাল হয়ে গেছে। তবে তখন কিন্তু ভয় পেলে চলবে না। জেনে নিতে হবে আপনাকে কি আবার টিকিট কাটতে হবে? না হলে আপনি কি করে ট্রেনে উঠবেন?

ট্রেনের যাত্রা শুরু করার আগেই যদি আপনি ট্রেন মিস করেন, তাহলে টাকা ফেরত পেয়ে যাবেন। সেই টাকা পাওয়ার জন্য অথবা টিডিআর ফাইল করতে হবে। কিন্তু ট্রেন ছাড়ার এক ঘন্টার মধ্যে ফাইল করে দিতে হবে, সেখানে আপনার ট্রেন মিস হওয়ার কারণ লিখে দিতে হবে।

Related Articles