Finance NewsHoop News

Bank Holiday: মাসের শুরুতেই বন্ধ ব্যাঙ্ক, জুলাই জুড়ে একগুচ্ছ ছুটি, কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক!

প্রতি মাসের শুরুতেই কিছু কিছু তথ্য জেনে নিতে হয় সাধারণ মানুষকে। এর মধ্যে ব্যাঙ্ক (Bank Holiday) সংক্রান্ত তথ্য অন্যতম। অর্থাৎ কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে তা মাসের শুরুতেই জেনে নেওয়া যায়। আর এই তালিকাটা প্রতিটি মানুষের জন্যই জেনে রাখা জরুরি। কারণ নানান দরকারি কাজে প্রায়ই ব্যাঙ্কে যেতে হয় মানুষকে।

ব্যাঙ্ক ছুটির তালিকা

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দেশ জুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির দিন নির্ধারণ করা হয়। সাপ্তাহিক ছুটি এবং জাতীয় ছুটি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক উৎসব উপলক্ষেও ছুটি থাকে ব্যাঙ্কে। সাপ্তাহিক এবং জাতীয় ছুটির দিনগুলিতে সমগ্র দেশ জুড়ে সব ব্যাঙ্কের ছুটি থাকলেও আঞ্চলিক ছুটি হয় বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে। ব্যাঙ্কের ছুটি গুলিকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট এই তিন ভাগে ভাগ করা হয়েছে ব্যাঙ্কের ছুটি গুলি।

জুলাই মাসে কোন কোন দিন ছুটি ব্যাঙ্কে

জুলাই মাসে মোট ৩১ দিনের মধ্যে ১২ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। মাসের শুরুতেই ০৩/০৭/২০২৪ তারিখে রয়েছে ছুটি। এদিন দিয়েনখলাম উৎসবের কারণে মেঘালয়ের শিলং এ ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ০৬/০৭/২০২৪ তারিখে মিজোরামের আইজলে সমস্ত ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। তারপর দিন ৭ ই জুলাই মাসের প্রথম রবিবার দেশের সব ব্যাঙ্ক বন্ধ থাকবে। তারপর দিন ৮ ই জুলাই মণিপুরে কং রথযাত্রা উপলক্ষে ইম্ফলের সব ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ৯ ই জুলাই সিকিমে দ্রুকপা শে জি উৎসব উপলক্ষে গ্যাংটকের সব ব্যাঙ্ক বন্ধ থাকবে।

এরপর ১৩ ই জুলাই মাসের দ্বিতীয় শনিবার এবং ১৪ তারিখ রবিবার গোটা দেশ জুড়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৬ ই জুলাই উত্তরাখণ্ডে হরেলা উৎসব উপলক্ষে বন্ধ থাকবে সেখানকার ব্যাঙ্ক। ১৭ ই জুলাই মহরম উপলক্ষে আহমেদাবাদ, ইটানগর, ইম্ফল, পানাজি, গুয়াহাটি, গ্যাংটক, দেরাদুন, চণ্ডীগড়, ভুবনেশ্বর, তিরুবনন্তপুরম, কোচি, কোহিমা সহ আরো কিছু রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২১ শে জুলাই রবিবার বন্ধ থাকবে দেশের সব ব্যাঙ্ক। এরপর ২৭ শে জুলাই মাসের চতুর্থ শনিবার এবং ২৮ শে জুলাই রবিবার বন্ধ থাকবে দেশের সব ব্যাঙ্ক।

Related Articles