whatsapp channel

Weather Forecast: তৈরি হবে তুলকালাম পরিস্থিতি, বিকেল হলেই ঝড়বৃষ্টি কলকাতা সহ ৮ জেলায়

মার্চের শুরুতেই শীত যেন উধাও হয়েছে বাংলা থেকে। যদিও ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে থেকে শীতের ফিকে হওয়ার প্রভাব দেখা গিয়েছিল রাজ্যের বুকে, তাও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মার্চের শুরুতেই শীত যেন উধাও হয়েছে বাংলা থেকে। যদিও ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে থেকে শীতের ফিকে হওয়ার প্রভাব দেখা গিয়েছিল রাজ্যের বুকে, তাও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে। তাই বসন্তের শুরুতেও পারদ পতন অব্যহত ছিল বাংলায়। তবে সেই সুখ যে এবার এই বছরের জন্য শেষ হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ ইতিমধ্যে পারদের অঙ্কটা বাড়ছে জেলায় জেলায়। একইসঙ্গে সকাল-সন্ধ্যে শীতের আমেজও উধাও হচ্ছে একটু একটু করে।

Advertisements

ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ রাজ্যের একাধিক জেলায় থাকছে বৃষ্টির ভ্রুকুটি। তার কারণ হল অক্ষরেখা। হাওয়া অফিস জানিয়েছে যে ইতিমধ্যে ভূপৃষ্ঠ থেকে পয়েন্ট-৯ উপরে একটি অক্ষরেখা তৈরি হয়েছে। সেটি ঝাড়খন্ড থেকে নর্থ অন্ধপ্রদেশের দিকে বিস্তৃত হচ্ছে ক্রমে। এছাড়াও আগামী বুধবার থেকে ফের এন্ট্রি নিচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। তাই আজ আগামী কয়েকদিন একাধিক রাজ্যের পাশাপাশি ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গেও। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

Weather Forecast: তৈরি হবে তুলকালাম পরিস্থিতি, বিকেল হলেই ঝড়বৃষ্টি কলকাতা সহ ৮ জেলায়

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী বৃহস্পতিবার অবধি দুর্যোগ চলবে কলকাতায়। আজ কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন পরিষ্কার থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে মেঘ ঘনিয়ে তৈরি হবে দুর্যোগ পরিস্থিতি। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে প্রাপ্ত দিয়েছে রিপোর্ট অনুযায়ী, আজ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলায়। এর মধ্যে কিছু জেলায় শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়াও বীরভূম ও মুর্শিদাবাদে ঝড়বৃষ্টি হতে পারে আজ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আগামী বৃহস্পতিবার অবধি এমনই দুর্যোগের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সেই সঙ্গে দিনের বেলায় পাল্লা দিয়ে বাড়বে পারদের অঙ্ক।

● উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে আজ দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গের কোনো জেলায় নেই বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ মোটের উপর শুস্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া। তবে বুধবারের পর থেকে দুর্যোগ শুরু হবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা