Hoop News

Hajj Deaths: মক্কায় মৃত্যুকূপ, ১৩০০-র ও বেশি হজযাত্রী নিহত, তালিকায় ভারতীয় কতজন!

হজযাত্রীদের (Hajj Deaths) মধ্যে মৃত্যু মিছিল ক্রমে বেড়েই চলেছে। সৌদি আরবের মক্কা নগরীতে তাপপ্রবাহ মারাত্মক আকার ধারণ করেছে। এর মাঝে হজ যাত্রায় গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন হজযাত্রীরা। এ বছর এখনও পর্যন্ত ১৩০০ হজযাত্রীর প্রাণ গিয়েছে। এই তালিকায় ভারত থেকে যাওয়া হজযাত্রীরাও রয়েছেন।

মৃত্যু মিছিল অব্যাহত

এ বছর মক্কায় তাপমাত্রা ছাড়িয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল জালাজেল জানান, এখনো পর্যন্ত মোট ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। সরকারি টেলিভিশনের উদ্ধৃতি অনুযায়ী, ‘পর্যাপ্ত আশ্রয় এবং এবং বিশ্রাম ছাড়া সরাসরি রোদের তাপের মধ্যে দীর্ঘ পথ অতিক্রম করার কারণে মৃত্যু হয়েছে হজযাত্রীদের। মৃতদের মধ্যে বয়স্ক এবং দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত বহু ব্যক্তি রয়েছেন। যারা তীর্থযাত্রা করার জন্য অনুমোদিত নন, মৃতদের মধ্যে ৮৩ শতাংশ রয়েছে এমন ব্যক্তি।

চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে সরকারি তরফে

সরকারি সংবাদ মাধ্যমকে ও দেশের স্বাস্থ্যমন্ত্রী জানান, ৯৫ জন তীর্থযাত্রীদের হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে কয়েকজনকে বিমানে করে রাজধানী রিয়াদে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার উদ্দেশে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, অনেক তীর্থযাত্রীদের কাছেই কোনো নথি না থাকায় মৃতদের অনেককে শণাক্তকরণ প্রক্রিয়ায় সময় লাগছে। মৃতদের মক্কায় কবর দেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

মৃতদের মধ্যে রয়েছেন ভারতীয়রাও

ভারতীয় হজযাত্রীদের মধ্যে মোট ৯৮ জন মারা গিয়েছেন বলে জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। মৃত্যুর কারণ হিসেবে অসুস্থতা এবং বার্ধক্য বলা হয়েছে। বিদেশ মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, এ বছর মোট ১ লক্ষ ৭৫ হাজার হজযাত্রী মক্কা গিয়েছেন। প্রতি বছর অসংখ্য মুসলিম ধর্মাবলম্বী মানুষ পবিত্র হজযাত্রার জন্য মক্কায় গিয়ে উপস্থিত হন। অনেক সময়ে এই সংখ্যা ২০ লক্ষও ছাড়িয়ে যেতে দেখা গিয়েছে। হজযাত্রায় মৃত্যুর ঘটনা নতুন নয়। এমনকি পদদলিত হয়ে এবং মহামারির কারণেও প্রচুর মৃত্যু ঘটেছে। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত বছর হজযাত্রায় ১৮৭ জন ভারতীয়ের মৃত্যু হয়েছিল।

Related Articles