whatsapp channel

Adhaar Card: রয়েছে প্রতারণার ফাঁদ, আধার নম্বর দিলেই বিপদ! আগেভাগে সকলকে সতর্ক করল UIDAI

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

উল্লেখ্য, এই আধার কার্ডেই একজন ভারতীয় নাগরিকের অনেক তথ্য সংরক্ষিত রাখে সরকার। তাই আধার কার্ড নিয়ে সুরক্ষা কিন্তু সকলের জন্য জরুরি। কিন্তু অনেকেই আধার কার্ড সম্পর্কে এখনো সচেতন নন। তাই এই বিষয়টির সুযোগ নিয়ে বেশ কিছু অসাধু প্রতারক বিছিয়ে দেয় প্রতারণার ফাঁদ। আর সেই ফাঁদে পা দিয়ে সর্বস্ব খোয়ান অনেকেই। তাই এই সম্পর্কে বারবার দেশবাসীকে সচেতন করেছে কেন্দ্র। সম্প্রতি, একটু নতুন প্রতারণার ফাঁদ সম্পর্কে দেশবাসীকে সচেতন করল সরকার।

উল্লেখ্য, বর্তমানে আধার কার্ডের ডকুমেন্ট আপডেট সহ একাধিক আবশ্যক কাজকর্ম করতে হচ্ছে অনেকেই। আর সেখানেই রয়েছে প্রতারনার ফাঁদ। জানা গেছে, ম্যাসেজ বা ইমেলে অনেকের কাছে UIDAI-এর নাম করে বার্তা পাঠিয়ে বলা হচ্ছে প্রয়োজনীয় নথি পাঠাতে। অনেকেই কিছু বুঝে পাঠিয়ে দিচ্ছেন নিজের সব নথি। আর এভাবেই তার সমস্ত তথ্য হস্তান্তর হচ্ছে অসাধু ব্যক্তির হাতে। সম্প্রতি X প্ল্যাটফর্মে একটি টুইট করে UIDAI জানিয়েছে যে এমন কোনো ম্যাসেজ বা ইমেল পাঠানো হয়না তাদের তরফে। তাই এই বিষয়টি নিয়ে নাগরিকদের সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয়েছে প্রত্যেককে।

তবে আধার কার্ড সম্পর্কে কয়েকটি বিষয় সকলের জেনে রাখা উচিত। আধার কার্ড থেকে অনেক তথ্য হাতিয়ে অনেকেই অনেক অসাধু কাজে ব্যবহার করতে পারে। তাই এই বিষয়টি নিয়ে আধার গ্রাহককে সচেতন থাকা উচিত যাতে করে আধার কার্ডটি অন্য কারো হাতে না পড়ে। এছাড়াও আধার কার্ডের যাবতীয় কাজের জন্য OTP আসে মোবাইলে। সেই OTP কারো সাথে শেয়ার ককরে উচিত নয়। পাশাপাশি পাবলিক কম্পিউটার থেকে ই-আধার ডাউনলোড করলে প্রিন্ট নেওয়ার পর সেটি সেই কম্পিউটার থেকে মুছে ফেলতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা