Hoop News

Ration Card: রেশন কার্ড থাকলেই ফোনে ঢুকবে একটি মেসেজ, কেন এই ব্যবস্থা খাদ্য দপ্তরের!

রাজ্য সরকার রাজ্যের রেশন গ্রাহকদের জন্য চাল, গম, আটা বিনামূল্যে দিয়ে থাকেন। তবে আগে খাদ্য দপ্তর বলেছিল রেশনের যে সমস্ত জিনিস প্রদান করা হয়, সব সময় স্বচ্ছতা রাখতে হবে। সম্প্রতি কে, কোন কার্ডে, কত কেজি জিনিস পাচ্ছে, তা পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের তরফ থেকে জানানো হচ্ছে। যাদের অবশ্য বি.পি.এল রেশন কার্ড আছে, তারা এই রেশন কার্ডের বিনিময় অনেক বড় সুযোগ সুবিধা পাচ্ছেন। এছাড়াও জানা যাচ্ছে, যে জুন মাসের রেশন কার্ড যারা গ্রাহক রয়েছেন তারা আরও বড় খবর পেতে চলেছেন।

AAY,PHH,SPHH,RKSYI,RKSY II – তালিকাভুক্তরাই রেশনের জিনিস পাবেন, এছাড়াও সিঙ্গুর স্পেশাল, পাহাড় স্পেশাল ও চা বাগান স্পেশাল প্রকল্প‌ও চালায় রাজ্য সরকার। জুন মাসের যখন খাবার দেওয়া হবে, তখন কে, কতটা ঠিক রেশন পাবে, তা আগে থেকে জানিয়ে দেওয়া হবে।

১) PHH/SPHH-এই রেশন কার্ড গ্রাহকেরা মাথাপিছু ২ কেজি গম ও ৩ কেজি চাল পাবেন। গমের পরিবর্তে আটা মিললে প্রত্যেকে ১.৯ কেজি পরিমাণে আটা পাবেন।

(২) RKSY I-এই জুন মাসে রেশন কার্ডে গ্রাহকেরা মাথাপিছু দুই কেজি চাল পাবেন।

(৩) AAY- এই গ্রাহকরা তাদের রেশন কার্ডে পরিবারপিছু ২১ কেজি চাল ও ১৪ কেজি গম পাবেন। এই জুন মাসে গমের পরিবর্তে ১৩.৩ কেজি পরিমাণে আটা পাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, যাদের বিপিএল রেশন কার্ড হোল্ডার তারা আগামী দিনে রেশন সহ প্রায় নটি নতুন জিনিস পেতে পারেন।

যদিও এ প্রসঙ্গে উল্লেখ করতে হয়, যে রেশন কেলেঙ্কারি নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে, যেখানে দেখতে পাওয়া যাচ্ছে টেলিভিশন ইন্ডাস্ট্রির অভিনেত্রীর ঋতুপর্ণা সেনগুপ্তরও নাম জড়িয়েছে। যদিও ইডির সঙ্গে তিনি সম্পূর্ণভাবে সহযোগিতা করেছেন বলে তিনি জানাচ্ছেন।

Related Articles