Hoop News

Breakfast in School: পড়ুয়াদের পাতে পড়ছে সুষম ব্রেকফাস্ট, অভিনব উদ্যোগ নিল সরকারি স্কুল

স্কুলে মিড ডে মিলের পরে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে আবারো এক নতুন সিদ্ধান্ত নিলেন শিক্ষক-শিক্ষিকারা। শুধুমাত্র পড়াশোনা নয়, পড়াশোনার সাথে সাথে যাতে পড়ুয়ারা পেট ভরে ভালো করে ভাত খেতে পারে, তার জন্য ব্যবস্থা করা হয়েছে, সরকারি স্কুলগুলোতে মিড ডে মিল। তবে বর্তমানে অনেক জায়গাতেই মর্নিং স্কুল চালু হয়ে গেছে। সেখানে মিড ডে মিল, তারা কখন খাবে? সেটা নিয়ে একটা সমস্যা দেখা দিচ্ছে। সকাল থেকে স্কুল শুরু হওয়ার পরে তাদের মিড ডে মিল, যা পেতে পেতে হয়ে যাচ্ছে প্রায় সাড়ে দশটা। সকাল থেকে অনেকক্ষণে তারা খালি পেটে থাকছে।

ঠিক এইরকম অবস্থাতেই অসাধারণ একটা ব্যবস্থা নিল অসাধারণ সিদ্ধান্ত নিলেন শিক্ষক-শিক্ষিকারা। যে সমস্ত পড়ুয়ারা সকালে স্কুলে আসছেন তাদের জন্য দেওয়া হবে ব্রেকফাস্ট। ব্রেকফাস্টে থাকছে হেলদি টেস্টি সেদ্ধ ছোলা কিংবা দেওয়া হচ্ছে জলে ভেজানো ছোলা, যা পড়ুয়াদের পুষ্টিগুণের চাহিদাও খানিকটা বাড়িয়ে দেবে বলে বোঝা যাচ্ছে।

নিজেদের টাকা দিয়ে কি ব্রেকফাস্ট দিচ্ছেন শিক্ষকরা

তবে সরকারি তরফ থেকে কোন রকম আয়োজন নয়, শিক্ষক-শিক্ষিকারা নিজেদের বেতন থেকেই এমন ব্যবস্থা করেছেন। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকক্ষণ খালি পেটে থাকলে পড়ুয়াদের শরীর খারাপ হতে পারে, সেই জন্য শিক্ষক-শিক্ষিকারা সেদ্ধ ছোলা দেবার সিদ্ধান্ত নেন। ওই জন্য নিজেদের বেতন থেকে চাঁদা তুলে এমন সিদ্ধান্ত তারা নিয়েছেন।

তবে রাজ্যের প্রতিটি স্কুলে এমন ঘটনা হচ্ছে, এমনটা কিন্তু নয়, এমনটা হয়েছে পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলীর এক নম্বর ব্লকের নাদনঘাট রামপুরিয়া হাই স্কুলে। সেখানেই পড়ুয়াদের এমন ব্রেকফাস্টের ব্যবস্থা করা হচ্ছে, পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী অবধি ১১০০ ছাত্রছাত্রীর জন্য রয়েছে এমন ব্রেকফাস্টের সুব্যবস্থা। তবে স্কুলের তরফ থেকে জানানো যাচ্ছে যে, যতদিন পর্যন্ত গরমের জন্য মর্নিং স্কুল চলবে, ততদিন পর্যন্ত এরকম ব্রেকফাস্ট এর আয়োজন করা হবে।

Related Articles