whatsapp channel

আত্মনির্ভর ভারত! বাতিল হল চীনা কোম্পানির সঙ্গে সমস্ত রেলের চুক্তি

ভারত ও চীনের মধ্যে সংঘর্ষের পর গোটা দেশ একেবারে গর্জে উঠেছে। চীনা সমস্ত পণ্যসামগ্রী বাতিলের জন্য ভারতীয়রা সরব হয়েছেন। বেশকিছুদিন আগে কেন্দ্র চীনের ৮৯ টি বাতিল ঘোষণা করেছিল। শুধু তাই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ভারত ও চীনের মধ্যে সংঘর্ষের পর গোটা দেশ একেবারে গর্জে উঠেছে। চীনা সমস্ত পণ্যসামগ্রী বাতিলের জন্য ভারতীয়রা সরব হয়েছেন। বেশকিছুদিন আগে কেন্দ্র চীনের ৮৯ টি বাতিল ঘোষণা করেছিল। শুধু তাই নয়, চীনের সাথে অনেক বাণিজ্যিক চুক্তিও বাতিল করেছে ভারত। শুক্রবার ফের আরেকটা চুক্তি বাতিল করল সরকার। ফ্রেইড করিডর নির্মাণে নিয়োজিত একটি সংস্থার চুক্তি বাতিল করেছে সরকার।

Advertisements

কানপুর থেকে মুঘলসরাই অবধি ৪১৭ কিমি রাস্তায় পূর্ব রেলের একটি ফ্রেইড করিডোরে সিগনালিং এবং টেলি কমিউনিকেশনের কাজ হওয়ার কথা ছিল। সূত্রের খবর কাজ এগোচ্ছে না এই অজুহাতে রেল মন্ত্রক বাতিল করেছে চীনা ফার্মটির এই চুক্তি। ভারতীয় কর্তৃপক্ষের দাবি, ২০১৬ থেকে কাজ শুরু হলেও এখনও অবধি মাত্র ২০ শতাংশ কাজ হয়েছে গোটা প্রকল্পের। এর আগে কোম্পানিটিকে সময়সীমা দেওয়া হলেও তার মধ্যে তারা কাজ শেষ করতে পারেনি। তাই এখন এই চুক্তি বাতিল করা হয়েছে।

Advertisements

রেলের এক অধিকর্তা অনুরাগ সচন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “আজকেই ইস্তফাপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে রেলের তরফে।” তিনি আরও বলেছেন যে ১৪ দিন আগে বেজিং এর কোম্পানিটিকে একটি নোটিশ দেওয়া হয়েছিল। বেজিং -এর ওই কোম্পানিটির সঙ্গে ভারতীয় রেলের ৪৭১ কোটির চুক্তি বাতিলের বিষয়টি সেখানে উল্লেখ করা হয়েছিল। আর তারপর ভারতের পক্ষ থেকে একটি এই ইস্তফা পত্র পাঠানো হয়েছে বলে তিনি জানান।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media