whatsapp channel

Holiday: ডিসেম্বরে পর পর ছুটি পাবেন সকলে, রাজ্যের সিদ্ধান্তে বিরাট খুশির আবহ

শেষ হতে চলেছে নভেম্বর মাস। ইতিমধ্যে শেষ সপ্তাহ চলছে এই মাসের। হালকা শীতের আমেজ ও উৎসবের মাঝেই কেটে গেল নভেম্বর মাসটি। তবে আর কয়েকদিন পরেই আসছে ডিসেম্বর মাস। এই মাস…

Avatar

Debaprasad Mukherjee

শেষ হতে চলেছে নভেম্বর মাস। ইতিমধ্যে শেষ সপ্তাহ চলছে এই মাসের। হালকা শীতের আমেজ ও উৎসবের মাঝেই কেটে গেল নভেম্বর মাসটি। তবে আর কয়েকদিন পরেই আসছে ডিসেম্বর মাস। এই মাস যেমন শীতের মাস, তেমনই আবার এই মাসে রয়েছে একাধিক উৎসব। পাশাপাশি ডিসেম্বর মাই একাধিক বিয়ের তারিখও থাকছে। সেই সঙ্গে ডিসেম্বর মাসে নানা জায়গায় মেলা হয়ে থাকে। সেই সঙ্গে এই মাসে পিকনিক করতে যান অনেকেই। আবার অনেকের কাছে ক্রিসমাস ও ইংরেজি বর্ষবরণ নিয়ে অনেক পরিকল্পনা থাকে। অনেকেই আবার বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন নভেম্বর-ডিসেম্বরে।

আর এবার এই ছুটির মরশুমে বড় ঘোষণা করল রাজ্য সরকার। সাধারণত প্রতি সপ্তাহের ছয়দিন কর্মদিবস হিসেবে গণ্য হয়। সপ্তাহে একদিন সাপ্তাহিক ছুটি পেয়ে থাকেন সরকারি থেকে বেসরকারি সকল ধরণের কর্মীরা। কোথাও কোথাও আবার এই সাপ্তাহিক ছুটি দুদিন থাকে। এছাড়াও সরকারি কর্মচারীরা সরকারের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী আরো বেশ কিছু অতিরিক্ত ছুটি পেয়ে থাকেন। তার মধ্যে বেশ কিছু থাকে কেন্দ্রীয় সরকারি ছুটি, আবার রাজ্যের বেশ কিছু বিশেষ দিনে ছুটি পেয়ে থাকেন সরকারি কর্মচারীরা।

তবে এবার ডিসেম্বরে ছুটি নিয়ে বড় ঘোষণা করল রাজ্য সরকার। এই ডিসেম্বর যেহেতু উৎসব ও বাইরে ঘুরতে যাওয়ার মাস, তাই এই মাসে অতিরিক্ত ছুটি পাওয়া গেলে তা সরকারি স্কুলের শিক্ষক ও শিক্ষিকা ছাড়াও অন্যান্য সরকারি কর্মচারীদের এবং পড়ুয়াদের কাছে অত্যন্ত আনন্দের খবর হয়। আর এবছর যেমনটি হতে চলেছে। কারণ উৎসবের মাস ডিসেম্বরে পরপর ছুটি পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মী ও সরকারি স্কুলে পাঠরত পড়ুয়ারা।

রাজ্য সরকারের তরফে ডিসেম্বরের ছুটির ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে। আর এই ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২০ ডিসেম্বর বুধবার মহর্ষি বাল্মীকি জয়ন্তী উপলক্ষ্যে ছুটি থাকবে রাজ্যের সব সরকার স্কুল, কলেজ ও অফিস। এরপর আগামী ২৫ ডিসেম্বর সোমবার বড়দিন বা ক্রিসমাস উপলক্ষে বন্ধ থাকবে স্কুল, কলেজ, অফিস। ফলে এই দিনটিও ছুটি থাকবে। তারপর বছরের শেষ দিন বা ৩১ ডিসেম্বর ছুটি থাকবে রাজ্যে। তার পরদিন, অর্থাৎ, ১ জানুয়ারি ২০২৪ ইংরেজি নববর্ষের কারণে ছুটি পাবেন সকলে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা