Hoop News

Weather Update: তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ, কালীপুজোর আগেই আবহাওয়া পরিবর্তনের ব্যাপক সম্ভাবনা

বাংলা থেকে আনুষ্ঠানিক ভাবে বিদায় নিয়েছে বর্ষা, কিন্তু,এখনও রয়েছে বৃষ্টির রেশ। সম্ভবত, কালীপুজোর মধ্যেই বাংলা দেখবে প্রকৃতির আরেক রূপ। ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang)। সূত্র বলছে, কালীপুজোর আগেই আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগরে তৈরি নতুন এই ঘূর্ণিঝড়।

দীপাবলি হল আলোর উৎসব। এই সময় প্রায় প্রতিটা ঘরে জ্বলে ওঠে প্রদীপ ও মোমবাতির আলোর সাজ। মানুষ টুনি বাল্ব দিয়ে বারান্দা, ছাদ সাজিয়ে নেয়, এমত অবস্থায় যদি বৃষ্টি হয়, ঘূর্ণিঝড়ের প্রকোপ দেখা যায় তাহলে কালীপুজোর উৎসব এবার মাটি হতে পারে। ইতিমধ্যে, জায়গায় জায়গায় প্যান্ডেল তৈরি হয়ে গিয়েছে প্রায়। শুধুমাত্র, প্রতিমা নিয়ে আসার পালা। কিন্তু, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় শঙ্কিত সাধারণ মানুষ থেকে দর্শনার্থী।

কী বলছে আলিপুর আবহাওয়া দপ্তর? প্রথমত, মৌসম ভবন জানায় যে উত্তর আন্দামান সাগর, দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে উপর একটি নিম্নচাপ তৈরী হয়েছে। এবং এটি গভীর নিম্নচাপে পরিণত হবে আগামী ২৩ তারিখ। এরপর, এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে পরের দিকে এটি বাঁক নিয়ে উত্তর দিকে অগ্রসর হবে। এতে করে আগামী ২৪ তারিখের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে যাবে সম্পূর্ণ ভাবে।

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে এই নিম্নচাপের জেরে কোথায় কোথায় বৃষ্টি হবে। প্রথমত, ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায়। এছাড়া, উপকূলবর্তী এলাকায় ৬০-৭০ কিমি বেগে বইতে পারে ঝড়। এক্ষেত্রে বলা বাহুল্য, কালীপুজোর রমরমা হয় দুই ২৪ পরগনাতে বেশি, তাই এবারের কালীপুজো যে বিষাদ নিয়ে আসছে একথা অনেকেই মনে করছেন।