Hilsa Fish: বর্ষার আগেই ইলিশ প্রেমীদের জন্য দারুণ সুখবর, কম দামে বাজারে আসছে টনটন ইলিশ

বর্ষা আসতে না আসতে ইলিশ প্রেমী বাঙ্গালীদের জন্য আসতে চলেছে দারুন সুখবর। ইলিশের স্বাদ পাওয়ার জন্য বাঙালির পেটুক মন একেবারে আনচান করছে। ভালো স্বাদের ইলিশ মাছ পেতে গেলে বর্ষা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এখন ইলিশ মাছ পাওয়া গেলেও মধ্যবিত্তদের জন্য যথেষ্ট তার দাম বেশি। সব মিলিয়ে হয়তো খাওয়াই হয় না, কিন্তু আর চিন্তা করতে হবে না, এবার মধ্যবিত্তদের পকেটের নাগালের মধ্যেই চলে এলো রুপোলি শস্য। এবার সারা বছর ইলিশ মাছ পেতে পারেন। ভালো ইলিশ পাওয়ার জন্য আর কাউকেই এক বছর অপেক্ষা করতে হবে না।

সূত্রের খবর থেকে জানা যাচ্ছে, ICAR এবং CIFRI অর্থাৎ সেন্ট্রাল ইনল্যান্ড ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউট এর তত্ত্বাবধানে শুরু হয়েছে আবদ্ধ জলে রূপোলি শস্য অর্থাৎ ইলিশ মাছের চাষ। গ্রামের পুকুরেই চাষ হচ্ছে ইলিশ মাছ। দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করে এমন সফল উৎপাদন করতে পারছেন।

ইলিশের কত দাম?

জানা যাচ্ছে, কোলাঘাট ব্লকের জমিট্যা এলাকায় এইভাবেই ইলিশ মাছ চাষ শুরু হয়েছিল। একোয়া কালচারের মাধ্যমে ইলিশ মাছের উৎপাদন শুরু হয়েছে, ওজন করে দেখা গেছে মোটামুটি ৭০০ গ্রাম ওজনের এক একটি মাছ হয়েছে। এই মাছগুলোকে জু প্ল্যাংটন খাওয়ানো হয়, এছাড়াও সারা বছর যদি এইভাবে ইলিশ পাওয়া যায়, তাহলে আর ইলিশ মাছ কেনার জন্য বর্ষাকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না। ৫০০ টাকা খরচা করলেই পেয়ে যাবেন ইলিশ মাছ।

অন্যদিকে এতদিন প্রজননের জন্য সমুদ্রের মাছ ধরা নিষিদ্ধ ছিল। এবার সেই ব্যান পিরিয়ড কাটিয়ে মৎস্যজীবীরা আস্তে আস্তে সমুদ্রমুখী হচ্ছে, জাল ফেলেছেন ইলিশ মাছ ধরার জন্য। বৃহস্পতিবারের মধ্য রাত থেকে সমস্ত নিষেধাজ্ঞা উঠে গেছে, তারপর বৃষ্টিপাত হয়েছে, মৎস্যজীবীরা আশা করছেন যে ভালো ইলিশ মাছ পাওয়া যাবে।