Hoop NewsHoop Trending

ভোটের বাজারে পেট্রোল-ডিজেলের নতুন দাম জারি, দেখে নিন একনজরে দাম কমলো কত

করোনা মরশুমে আর লকডাউনে আজ বহু মানুষ কর্মহীন। এররান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের মতো জ্বালানির দাম বেড়েই চলেছে। মধ্যবিত্ত আর নিম্নবিত্তের নাভিশ্বাস বেড়িয়ে আসছে প্রতিদিন হেঁশেলের খরচ সামলাতে সামলাতে। ফেব্রুয়ারীতেই পেট্রোল সেঞ্চুরিতে রান করছে। অন্যদিকে ডিজেল আশি পার করে দিয়েছ।

জ্বালানির দাম এক নাগারে বেড়ে যাওয়াতে মানুষ বেশ ক্ষিপ্ত হয়েছেন। এর মধ্যে বাংলায় চলছে বিধানসভার ভোট। এর মধ্যে রবিবার মোট ৫দিন তেলের দাম অপরিবর্তিত রাখল সরকারি তেল সংস্থাগুলি ৷ চরম মূল্যবৃদ্ধির এই বাজারে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ। কিছুটা হলেও হাসি এসেছে মুখে। দেশের রাজধানী-সহ সমস্ত রাজ্যে এদিন তেলের দাম স্থির রয়েছে ৷ আন্তর্জাতিক বাজারেও অপরিশোধিত তেলের দামে কিছুটা পতন দেখা গিয়েছে ৷ বর্তমানে ৭১ ডলার প্রতি ব্যারেল থেকে দাম কমে হয়েছে ৬৪ ডলার প্রতি ব্যারেল ৷

আর এর জেরে ভারতীয় বাজারে কিছুটা পরিবর্তন এসেছে। প্রতিদিন সকাল ৬টায় সরকারি তেল সংস্থাগুলির তরফে পেট্রোল ও ডিজেলের দাম পরিবর্তন করা হয় ৷ পেট্রোল ও ডিজেলের দামের উপর এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করে গ্রাহকদের দ্বিগুণ দাম দিয়ে তেল বিক্রি করা হয়।

মার্চ মাসে পেট্রোল ও ডিজেলের দাম মোট তিনবার কমানো হয়েছে ৷ ২৪শে মার্চ পেট্রোলের দাম কমেছিল ১৮ পয়সা, ডিজেলের দাম ১৭ পয়সা। এরপর দিন ২৫শে মার্চ ডিজেলের দাম ২০ পয়সা, পেট্রোল ২১ পয়সা কম করা হয়েছে ৷ এর পাঁচ দিন পর ৩০শে মার্চ পেট্রোল ২২ পয়সা ও ডিজেল ২৩ পয়সা প্রতি লিটার কমানো হয়েছে ৷ অর্থাৎ মার্চে পেট্রোলের দাম লিটার প্রতি মোট ৬১ পয়সা কমেছে।

আজ দিল্লিতে পেট্রোলের দাম ৯০.৫৬ টাকা, ডিজেল ৮০.৮৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম ৯৬.৯৮ টাকা, ডিজেল ৮৭.৯৬ টাকা। কলকাতাতে পেট্রোলের দাম ৯০.৭৭ টাকা এবং ডিজেলের দাম ৮৩.৭৫ টাকা। চন্ডীগড় শহরে পেট্রোলের দাম ৮৭.১৪ টাকা, ডিজেলের দাম ৮০.৫৭ টাকা। আর লখনউ শহরে পেট্রোলের দাম ৮৮.৮৫ টাকা এবং ডিজেলের দাম ৮১.২৭ টাকা।

whatsapp logo