Hoop News

Weather Update: ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা দক্ষিণের সাত জেলায়, কতদিন চলবে এই পরিস্থিতি!

গতকাল বৃহস্পতিবার সারাদিন জুড়ে চেপে বৃষ্টি হয়েছে কলকাতার সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে আজ শুক্রবার আজ শুক্রবার বিভিন্ন জায়গাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, বৃষ্টি হতে পারে বিভিন্ন জায়গাতে কলকাতার সহ দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেলা গড়াতে না গড়াতেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ঝাঁপিয়ে বৃষ্টি নেমেছে। ঝাঁপিয়ে বৃষ্টি হয়েছে কলকাতা শহরে এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে। ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায়। এছাড়া উত্তর মেদিনীপুর এবং দক্ষিণ মেদিনীপুরেও বৃষ্টি হবে, সাথে থাকবে কালো মেঘ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে ভারী বৃষ্টি হবে।

অতিরিক্ত দুর্যোগের কোনো সংকেত দেওয়া হয়নি, আগামীকাল কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমানসহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ভারী বৃষ্টি হবে, ধীরে ধীরে অবস্থা ভালো হবে, উত্তরবঙ্গের বিভিন্ন জায়গাতে উত্তরবঙ্গে প্রকৃতি কি রকম তাণ্ডব রূপ দেখিয়েছিল, তা আমরা প্রত্যেকেই জানি, শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই ভারী বৃষ্টি হবে, প্রায় এক মাস পরে কালিম্পং এ জাতীয় সড়ক খুলল।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে, আবহাওয়া অফিসের তরফ থেকে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে, তার মধ্যে কলকাতা রয়েছে, শুক্রবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে, এছাড়া বৃষ্টি হবে বীরভূম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে।

উত্তরবঙ্গের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই কালিংপং, সিকিম, শিলিগুড়ির মধ্যে যান চলাচল শুরু হয়ে যায়, রাস্তা মেরামত করা শুরু হয়ে যায়। আপাতত শুধুমাত্র ছোট গাড়ি যান চলাচল করছে, বাকি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। যারা শনি, রবিবার হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই।

তবে এই দুদিন পশ্চিমের জেলা অর্থাৎ কলকাতা প্রায় সব এলাকাতে বৃষ্টি হবে, রাতে তাপমাত্রা সামান্য কমে যাবে, দিনের তাপমাত্রা প্রায় একই থাকবে। বাতাসে প্রায় ৯৫ শতাংশ জলীয় বাষ্প থাকবে, বৃষ্টির আগেও পরে বিচ্ছিরি একটা ঘর্মাক্ত অবস্থা তৈরি হবে। শনিবার এবং রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

Related Articles