whatsapp channel

Weather Update: কিছুক্ষনের মধ্যেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’, সতর্কতা জারি গোটা বঙ্গে

আলিপুর আবহাওয়া দপ্তরের সতর্কতা দুদিন আগে থেকেই ছিল নতুন ঘূর্ণিঝড় 'গুলাব' নিয়ে। বলা হয়েছিল, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ। উপকূলবর্তী এলাকা ফের একবার ঝড়ের ও বৃষ্টির দাপটের মুখোমুখি হবে। ইতিমধ্যে…

Avatar

HoopHaap Digital Media

আলিপুর আবহাওয়া দপ্তরের সতর্কতা দুদিন আগে থেকেই ছিল নতুন ঘূর্ণিঝড় ‘গুলাব’ নিয়ে। বলা হয়েছিল, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ। উপকূলবর্তী এলাকা ফের একবার ঝড়ের ও বৃষ্টির দাপটের মুখোমুখি হবে। ইতিমধ্যে কলকাতা ও উত্তর চব্বিশ পরগনা অঞ্চলে ঝড় বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভবনা থাকলেও, ইতিমধ্যে কলকাতা দেখছে ভারী বৃষ্টি।

সূত্রের খবর, আজ বিকেলের মধ্যে উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। আজ রবিবার, সন্ধ্যার মধ্যে ওড়িশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনমের কাছে আছড়ে পড়তে পারে নতুন ঘূর্ণিঝড় গুলাব। নাহ, এই ঝড়ের সরাসরি প্রভাব রাজ্যে থাকবে না ঠিকই তবে বৃষ্টি ও ঝোড়ো হওয়া থাকবেই।

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই নতুন ঘূর্ণিঝড়ের প্রভাবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। গত দুদিন আগে থেকেই মাইকে সম্প্রচার করে বহু মানুষকে নিরাপদ থাকার কথা ঘোষণা করা হয়েছে, পাশাপাশি বহু মানুষকে সরিয়েও নেওয়া হয়েছে।

সূত্রের তরফ থেকে এও জানা যাচ্ছে যে আগামী সোম, মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে। যারা উপকূলের জেলাগুলিতে বসবাস করেন তাদের জন্য সতর্কবার্তা হলো এই যে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে। এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media