PM Kisan Yojana: ভারতের প্রত্যেক কৃষক পাবেন ২০০০ টাকা, জানুন কিভাবে পাবেন

আমাদের দেশ যেমন নদী মাতৃক দেশ, তেমনই এই দেশের জান হল কৃষক। কৃষিকে ভিত্তি করে বহু মানুষ জীবন যাপন করে এই দেশে। তাই তাদের সুরক্ষার কথা আগে ভাবা দরকার। সেহেতু,…

Susmita Kundu

আমাদের দেশ যেমন নদী মাতৃক দেশ, তেমনই এই দেশের জান হল কৃষক। কৃষিকে ভিত্তি করে বহু মানুষ জীবন যাপন করে এই দেশে। তাই তাদের সুরক্ষার কথা আগে ভাবা দরকার। সেহেতু, ২০১৯ সালে ভারতীয় সরকারের তরফ থেকে একটি নিয়ম চালু করা হয় যেখানে প্রত্যেক ভারতীয় কৃষক পাবেন নির্দিষ্ট অঙ্কের আর্থিক সহায়তা। এরই নাম হল PM Kisan Yojana। মূলত, ভারত সরকারের একটি উদ্যোগ যা কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করে। এই প্রকল্পের লক্ষ্য সারা দেশে কৃষকদের পরিবারকে প্রতি বছর ৬,০০০ টাকা আয় সহায়তা প্রদান করা। প্রতিটি ২,০০০ টাকার তিনটি কিস্তিতে তহবিলগুলি সরাসরি যোগ্য কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়।

এই সহায়তা তারাই পাবেন যেই কৃষকরা ভারতীয় নাগরিক। এছাড়া, আধার ও ভোটের কার্ড ঠিক থাকতে হবে, এবং জমির নথিতে কৃষকের নাম থাকতে হবে, এবং, কৃষকের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। PM Kisan Yojana অনুযায়ী যেই কৃষক ভাইদের বৈধ কাগজপত্র থাকবে তারা এই সরকারি সহায়তা পাবেন।

এক্ষেত্রে, একজন কৃষকের কাছে কিষান সম্মান নিধি যোজনার কেওয়াইসি সম্পূর্ণ থাকতে হবে। নিকটস্থ csc কেন্দ্রে গিয়ে অথবা অফিসিয়াল পোর্টালে গিয়ে এই কাজ করতে হবে। তাছাড়া অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করলে টাকা পাওয়া যাবে। অবশ্যই মাথায় রাখতে হবে, কৃষক ভাইদের যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিকটস্থ কৃষি অফিসে গিয়ে তাদের জমি যাচাই করিয়ে নিতে হবে। যদি এই কাজ করা না হয় তাহলে ১৪ তম কিস্তির টাকা আটকে যাবে।

সূত্রের খবর অনুযায়ী, আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৪ তম কিস্তি আসতে চলেছে। সরাসরি, ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে একসাথে ১৮ হাজার কোটি টাকা স্থানান্তর করবেন প্রধানমন্ত্রী মোদি। তাহলে আর দেরি কেনো? এখুনি জমি যাচাই করিয়ে নিন, পেয়ে যাবেন ২০০০ টাকা।