whatsapp channel

পয়লা বৈশাখের দিনেই ঝড় বৃষ্টির আশঙ্কা, কালবৈশাখীর পূর্বাভাস জানাল হাওয়া অফিস

চৈত্র মাস শেষ হতে চলেছে। বৈশাখ শুরুর আগে তাপমাত্রার পারদ চড়চড় করে বেড়েই চলেছে। এই চৈত্র মাসে মনে হচ্ছে ঘোর গ্রীষ্মে রয়েছি। মার্চ মাসের শুরুতেই ক্রমাগত চড়ছে তাপমাত্রার পারদ। এই…

Avatar

HoopHaap Digital Media

চৈত্র মাস শেষ হতে চলেছে। বৈশাখ শুরুর আগে তাপমাত্রার পারদ চড়চড় করে বেড়েই চলেছে। এই চৈত্র মাসে মনে হচ্ছে ঘোর গ্রীষ্মে রয়েছি। মার্চ মাসের শুরুতেই ক্রমাগত চড়ছে তাপমাত্রার পারদ। এই অবস্থায় আবহাওয়ার আরও কঠিন পরিস্থিতির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। এপ্রিল থেকে জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রার পারদ স্বাভাবিকের থেকে উপরে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া অফিস। মার্চ মাসের শেষ দিন ও এপ্রিলের প্রথম দুই দিনে কলকাতায় রেকর্ড গরম পড়েছিল। এর আগে মে মসে তীব্র দাবদাহ সহ্য করতে হত। তারপর গত ১০ বছর ধরে এপ্রিলেই সূর্য নিজের রূপ দেখাতে শুরু করেছিল। কিন্তু এবছর সমস্ত রেকর্ড ভেঙ্গে দিয়ে, মার্চ মাস থেকেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রির ঘর ছুঁয়ে ফেলেছে।

এই তীব্র গরমে মানুষ নাজেহাল হয়ে পড়েছে। সামান্য বৃষ্টির জন্য সাধারণ মানুষ অপেক্ষা করছে। আজ সোমবার সপ্তাহের শুরু। চলতি সপ্তাহে রাজ্যের একাধিক জেলায় ঝড় বৃষ্টি পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া। সামনেই বাঙালির প্রিয় পার্বণ নববর্ষ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে রয়েছে বজ্র ও বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হুগলি,ঝাড়গ্রাম, হাওড়াতে বজ্র ও বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন ধরেই রজ্যের নানান জায়গায় কালবৈশাখির বৃষ্টি দেখা যাচ্ছে। বৃষ্টি হলেও গরমের পরিমাণ বেড়েই চলেছে। দুপুরের চড়া রোদে পথ চলতি মানুষের কাছে আরো বেশি অস্বস্তি। দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টির কথা জানালো। বৃহস্পতিবার ১লা বৈশাখের দিন পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে বজ্র ও বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়গুলি হতে পারে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ। উত্তরবঙ্গে আপাতত কয়েদিন ঝড় ও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে এর মধ্যে উত্তরবঙ্গেও  বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকাল থেকে আকাশ মেঘলা এবং হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media