Hoop News

Train Journey: ট্রেন থেকেই উপভোগ করুন পাহাড়ের সৌন্দর্য্য, যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা ভারতীয় রেলের

ভারতীয় রেল এবার যাত্রীদের স্বাচ্ছন্দ্যের জন্য আবারো নতুন পদক্ষেপ নিয়ে হাজির হয়েছে। পরিষেবার উন্নতি সঙ্গে সঙ্গে যাত্রীরা যাতে তাদের যাত্রাপথকে রোমাঞ্চিতভাবে উপভোগ করতে পারে, সেই জন্য এক্সপ্রেস ট্রেনে যুক্ত করা হলো ‘ভিস্তা ডোম কোচ’। ট্রেনযাত্রাকে আরও বেশি আকর্ষণীয় করে তোলার জন্যই এমন পদক্ষেপ, দেশ জুড়ে রেলের এই পদক্ষেপ বিশেষ সাফল্যও পেয়েছে। তাই সেই সমস্ত কথা মাথায় রেখে, এবার পুজোর আগেই উত্তরবঙ্গে যে সমস্ত যাত্রীরা যেতে চাইছেন, তাদের জন্য বিশেষ সুযোগ সুবিধা করে দিল রেল কর্তৃপক্ষ। যাত্রীদের জন্য বিশেষ ‘ভিস্তা ডোম কোচ’ যুক্ত করতে চলেছে ভারতীয় রেলে।

ভ্রমণপ্রিয় বাঙালিরা বারবারই তাদের ভ্রমণের টানে ছুটে যান দার্জিলিং, কালিম্পং, সিকিম, গ্যাংটক এবং সিটং এ। তাদের এই যাত্রাপথও যাতে অনেক বেশি আকর্ষণীয় এবং রোমাঞ্চিত হয়, তার জন্য নতুন পদক্ষেপ নিল রেল। যাত্রীরা আনন্দে আত্মহারা হয়েছেন, হাওড়া, নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেস এ আধুনিকভাবে ‘ভিস্তা ডোম কোচ’ চালু করার সিদ্ধান্ত নিয়েছে। ভিস্তা ডোম কোচ ১লা জুলাই, ২০২৪ থেকে শুরু করে ৩০ জুন, ২০২৫ পর্যন্ত অস্থায়ী ভাবে যুক্ত করা হবে, বলেই জানানো হচ্ছে।

একটি বিবৃতিতে রেল জানাচ্ছে, অস্থায়ী ভিত্তিতে 12042/12041 নিউ জলপাইগুড়ি – হাওড়া – নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসে একটি ভিস্তা ডোম কোচ সংযুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

ট্রেনের কোচের সংখ্যা কত?

ট্রেনটি মোট ১৪ কোচের, কিন্তু বদলে NJP পৌঁছাবে ১৫ কোচ নিয়ে।
যার মধ্যে ১টি ভিস্তা ডোম কোচ
২টি এক্সিকিউটিভ এসি চেয়ার কার
১০টি এসি চেয়ার কার এবং ব্রেক
২টি লাগেজ কাম জেনারেটর কার৷

রেলের তরফে কি জানা যাচ্ছে?

রেলের তরফে জানিয়েছে, “ভিস্তা ডোম কোচের মাধ্যেম যাত্রীদের বিশ্বমানের সুযোগ-সুবিধা এবং একটি স্মরণীয় ভ্রমণ অভিজ্ঞতা প্রদান করা হবে। যা যাত্রীদের প্রতি রেলের যে অঙ্গীকার তাকেই প্রতিফলিত করবে”।

কবে কবে ট্রেন ছাড়া হয়?

12042/12041 নিউ জলপাইগুড়ি – হাওড়া – নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেস রবিবার ছাড়া সপ্তাহে ছয় দিন হাওড়া – নিউ জলপাইগুড়ির মধ্যে চলাচল করে। ট্রেনটি মোট ৮ ঘণ্টা ৩০ মিনিটে ৫৬১ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে।

এই ট্রেনে কি কি সুযোগ সুবিধা পাবেন যাত্রীরা?

আধুনিক এই ভিস্তা ডোম কোচে আধুনিক ও আরামদায়ক ভ্রমন অভিঞ্জতা পেতে পারেন যাত্রীরা। কাঁচের জানালা, কাঁচের ছাদ, ঘূর্ণায়মান আসন আর থাকবে একটি গ্লাসব্যাক এবং ওয়াইফাই এবং জিপিএস মত উন্নত সুবিধা। আর বিশেষ এই কোচে আরামের যাত্রা উপভোগ যাত্রীদের দিতে হবে মাত্র ২,৪৩০টাকা।

Related Articles