Hoop News

প্রবীণ নাগরিকদের সুবিধার্থে একগুচ্ছ নিয়ম রেলের, ট্রেনে চাপার আগে জেনে নিন

ভারতে পরিবহনের সবথেকে উৎকৃষ্ট মাধ্যম হল রেল (Indian Railways)। গোটা দেশ জুড়ে ছড়িয়ে রয়েছে রেলপথ। দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তকে একসূত্রে বেঁধে রেখেছে রেল। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী সফর করে বিভিন্ন রাজ্যের লোকাল ট্রেন গুলিতে। ব্যস্ততার হার এ রাজ্যের শিয়ালদহ এবং হাওড়া স্টেশনের পরিস্থিতি দেখলেই বোঝা যায়। পাশাপাশি দূরপাল্লার ট্রেনগুলিতেও দিন দিন যাত্রী সংখ্যা বেড়ে চলেছে। অনেক সময়ই নানান অসুবিধার কথা উঠে আসে যাত্রীদের মুখে, যেগুলির সমাধান করার জন্য সবসময় সচেষ্ট রয়েছে ভারতীয় রেল। এছাড়া রেলের তরফে কিছু বিশেষ সুবিধাও প্রদান করা হয় যা অনেকেই জানে না।

রেলে সফর করা প্রবীণ যাত্রীদের জন্য রয়েছে কিছু বিশেষ সুবিধা যেগুলি সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নন। ভারতীয় রেলের নিয়মানুসারে, প্রবীণ নাগরিকরা টিকিট কাটার সময়ে অতিরিক্ত ছাড় পান। ৬০ বছর বা তার বেশি বয়সের পুরুষ নাগরিকদের রেল ভাড়ায় ৪০ শতাংশ এবং ৫৮ বা তার বেশি বয়সী মহিলাদের জন্য রেলের ভাড়ায় ৫০ শতাংশ ছাড়ের ব্যবস্থা রয়েছে। এই সুবিধা পাওয়া যায় রাজধানী, দুরন্ত, শতাব্দীর মতো বিভিন্ন এক্সপ্রেস ট্রেন এবং মেইল ট্রেনে এই সুবিধা পাওয়া যায়।

ট্রেনে সফর করার সময়ে প্রবীণ নাগরিকদের বার্থ নিয়ে বেশ সমস্যায় পড়তে হয়। কিন্তু অনেকেই জানেন না, টিকিট কাটার সময়েই যদি কোনো প্রবীণ নাগরিক লোয়ার বার্থ পছন্দ করেন তাহলে তাকে সেই বার্থটিই দেওয়া হবে। এছাড়া রেলের নিয়ম রয়েছে, প্রবীণ নাগরিকদের লোয়ার বার্থই দেওয়া হবে। ৪৫ বছরের বেশি বয়সের মহিলাদের লোয়ার বার্থ নির্বাচনের প্রয়োজনই নেই। এমনিতেই রেলের নিয়মানুসারে তাদের লোয়ার বার্থ দেওয়া হয়। কোনো প্রবীণ নাগরিক যদি যদি আপার বার্থ পেয়ে থাকেন, তাহলে সফর শুরু হওয়ার আগে প্ল্যাটফর্মে টিকিট পরীক্ষককে বলে লোয়ার বার্থের জন্য আবেদন করতে পারেন। কোনো লোয়ার বার্থ খালি থাকলে সেটি বরাদ্দ করবেন টিকিট পরীক্ষক। এই নিয়ম প্রযোজ্য রয়েছে প্রতিবন্ধী যাত্রীদের জন্যও।

এছাড়া প্রবীণ মহিলা এবং গর্ভবতী মহিলাদের জন্য রেলের নিয়মে কিছু লোয়ার বার্থ রিজার্ভ করা থাকে। স্লিপার ক্যাটেগরিতে ৬ টি লোয়ার বার্থ, ২ টায়ার এসির প্রতি কোচে ৩-৪ টি লোয়ার বার্থ এবং ৩ টায়ার এসির প্রতি কোচে ৪-৫ টি লোয়ার বার্থ রিজার্ভ থাকে। অনেকেই যেটা জানেন না সেটা হল, দেশের অধিকাংশ প্রধান রেলস্টেশনগুলিতে প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে হুইল চেয়ারের ব্যবস্থা। স্টেশন মাস্টার বা ম্যানেজারের কাছে হুইলচেয়ারের জন্য আবেদন করতে হয়। এছাড়া www.irctc.co.in ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন বুকিংও করা যায়। অসুস্থ যাত্রীদের জন্য সাধারণের তুলনায় তাড়াতাড়ি টিকিট দেওয়ার নিয়মও রয়েছে ভারতীয় রেলে।

Related Articles