Hoop News

বিদ্যুতের বিল নিয়ে আর কোনো চিন্তা নেই, মিলবে বড়সড় ছাড়! গ্রাহকদের জন্য বড় আপডেট

আজকের দিনে ইলেকট্রিক ছাড়া মানুষ চলতেই পারে না। লাইট, ফ্যান থেকে শুরু করে সমস্ত কিছুই বিদ্যুৎ ছাড়া এখন মানুষ ভাবতেই পারে না, কিন্তু সেই বিদ্যুতের কারণেই চড়চড় করে বাড়ছে ইলেকট্রিক বিল। সেই চাহিদা মেটাতে গিয়েই অনেকে হিমশিম খেয়ে যাচ্ছেন, অনেকেই জানছেন না যে বিদ্যুতের বিলের সমস্যা সুরাহা করার জন্য, দারুণ একটা স্কিম চালু করা হচ্ছে, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। রাজ্য সরকারের এই প্রকল্পে অনেকেই উপকৃত হচ্ছেন উপকৃত হচ্ছেন, লক্ষ লক্ষ মানুষ।

২০২০ সাল নাগাদ পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একটা প্রকল্প চালু করা হয়েছিল। আর সেই প্রকল্পের অধীনে গ্রাহকরা ৩ মাসে ৭৫ ইউনিট অব্দি বিদ্যুৎ বিনামূল্যে পেতে পারে অর্থাৎ ৩০০ টাকার মত সাশ্রয় হতে পারে। পশ্চিমবঙ্গ সরকারের এই স্কিমের নাম হাসির আলো, এর দৌলতে উপকৃত হচ্ছেন অনেক মানুষ।

এই প্রকল্পের সুবিধা পেতে পারেন সকলেই। যাদের ০.৩ কিলোওয়াটের ক্ষমতা সম্পন্ন গৃহস্থলীর জন্য ব্যবহৃত বিদ্যুৎ সংযোগ আছে। এই উপভোক্তারা যদি ‘হাসির আলো’ প্রকল্পে আবেদন করেন, তাহলে তাঁরা প্রত্যেক মাসে তিন মাসে ৭৫ ইউনিট অবধি বিদ্যুৎ বিনামূল্যে পাবেন। তবে এই স্কিমে আবেদন করতে গেলে অবশ্যই বিপিএল তালিকাভুক্ত হতে হবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, রাজ্যে যারা আর্থিকভাবে অনেকটা পিছিয়ে রয়েছেন, তাদের বিদ্যুতের বিলের বোঝা কমানোর জন্যই এই প্রকল্প চালু করা হয়েছে।

রাজ্য সরকারের ‘হাসির আলো’ স্কিমে নাম লেখাতে হলে যথাযথ নথিপত্রসহ নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। সেখানে ইচ্ছুক গ্রাহক নিজের নাম নথিভুক্ত করিয়ে নিতে পারবেন। এছাড়া দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমেও এই স্কিমে আবেদন করা যাবে। সেখানে গিয়ে এই প্রকল্পে আবেদন করতে পারেন ইচ্ছুক উপভোক্তারা।

Related Articles