Hoop News

Free Rail Tickets: প্রবীণদের জন্য দারুন খবর, এবার সফর হবে নামমাত্র খরচে, সিদ্ধান্ত রেলের!

সরকার প্রবীণ নাগরিকদের সুযোগ সুবিধার অনেক চেষ্টা করছে। বিশেষ করে ভারতীয় রেলে যাতে সিনিয়র সিটিজেনদের কোন অসুবিধা না হয় তার জন্য অনেক সুযোগ-সুবিধা নিয়ে আসা হচ্ছে। লোয়ার বার্থ করা এবং এখন আবার প্রবীণ নাগরিকদের রেল ভ্রমণের ভাড়ায় অনেক ছাড় দেওয়া হচ্ছে, সরকার শীঘ্রই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। যাতে কিভাবে তা বাস্তবায়ন করা যায় তার দিকেও এগিয়ে যাচ্ছে।

প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড় আছে

এই নিয়ে তৃতীয়বার প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগেও এমন ঘটনা ঘটেছে। এর আগেও কোভিড-১৯ আমলে প্রবীণ নাগরিকদের জন্য এই পরিষেবা পাওয়ার সুযোগ দিয়েছিল রেল, কিন্তু পরে তা বন্ধ হয়ে গিয়েছিল।

কম খরচে দীর্ঘ ভ্রমণ

চার বছর পর প্রবীণ নাগরিকদের জন্য ছাড়ের সুযোগ উন্মুক্ত করল রেল কর্তৃপক্ষ। যার ফলে প্রবীণ নাগরিকরা এখন খুব কম টাকা খরচ করেই অনেকটা পথ ভ্রমণ করতে পারবেন। এসি ক্লাসে সংরক্ষণের ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য হবে না। বাড়তি বোঝা থেকে রেল দফতরকে বাঁচানোর কারণ এটাই।

শীঘ্রই সমস্ত রেলওয়ে জোনে কার্যকর করা হবে এই ব্যবস্থা। এ প্রসঙ্গে ঝাঁসি রেল ডিভিশনের জনসংযোগ আধিকারিক মনোজ কুমার বলেন, “এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে । যদি এই জাতীয় কোনো সিদ্ধান্ত নেওয়া হয় তবে শীঘ্রই সমস্ত রেলওয়ে জোনে এটি কার্যকর করা হবে।” তিনি আরও বলেছেন, “রেলপথ মন্ত্রকের আনুষ্ঠানিক অবস্থানের অপেক্ষায় রয়েছে, তাদের তরফ থেকে আরও বলা হয়েছে এই পরিস্থিতি এলেই তা অবিলম্বে কার্যকর করা হবে।

Related Articles