Hoop NewsHoop Trending

ফের নোটবন্দি! কিছুদিনের মধ্যেই বাতিল হবে পুরনো ১০ ও ১০০ টাকার নোট

আবারও নতুন করে বাতিল হতে পারে পুরনো নোট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে এরকম ইঙ্গিত পাওয়া যাচ্ছে বেশ কয়েকদিন ধরে। আরবিআই এর অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বি মহেশ (B Mahesh) জানিয়েছেন আগামী মার্চ এবং এপ্রিলের মধ্যে পুরনো ১০০ এবং ১০ টাকার নোট বাজার থেকে তুলে নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

বি মহেশজেলা স্তরের সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা সংস্থার সাথে কথা বলে তাদের নতুন পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন। তিনি বলেছেন অনেক সময় ব্যবসায়ীরা ১০ টাকার কয়েন গ্রহণ করতে চান না। গ্রামাঞ্চলে এই সমস্যা অত্যন্ত বেশি। আর আরবিআই এবং ব্যাংকের জন্য এই বিষয়টি অত্যন্ত সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

যদিও আরবিআই সবসময় বলে এসেছে এই মুহূর্তে ১০ টাকার কয়েন সব সময় গ্রহণযোগ্য। নতুন করে ১০ টাকার কয়েন বের করা হয়েছে। কিন্তু মানুষ নিজেদের মধ্যে এই ধরনের গুজব ছড়িয়ে নিজেরা সমস্যা তৈরি করছেন। সেই কারণে রিজার্ভ ব্যাংকে আবার এই বিষয় নিয়ে ভাবতে হচ্ছে। যদিও, আপনারা সকলেই জানেন কিছু বছর আগে এই নোট বাতিলের ঘটনায় সমস্যায় পড়তে হয়েছিল সারা ভারতবাসীকে। সেই সময় ব্যাংকের বাইরে দেখা গিয়েছিল লম্বা লাইন। আবারো নতুন করে সেই ধরনের লাইন দেখার আশঙ্কা করছেন সাধারণ মানুষ।

২০১৯ সালে ল্যাভেন্ডার রংয়ের ১০০ টাকার নোট বের করেছিল আর বি আই। এছাড়া ২০১৬ সালে আনা হয়েছিল ২,০০০ টাকার নোট। নতুন ৫০০ এবং ১,০০০ টাকার নোট মার্কেটে আনা হয়। তবে গ্রাহকদের সুবিধার্থে ২,০০০ টাকার নোট পাল্টে ৫০০ এবং ১০০ টাকার নতুন নোটের প্রোডাকশন বাড়ানো হয়েছিল। এখন আবার নতুন করে পুরনো ১০০ এবং ১০ টাকার নোট বাতিলের পরিকল্পনা নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

whatsapp logo