whatsapp channel

Kolkata: বড় উদ্যোগ নিচ্ছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ, হুগলি নদীর উপর হতে চলেছে তৃতীয় সেতু

আবারও নতুন প্রকল্প নিয়ে হাজির হতে চলেছে National Highways Authority of India, অর্থাৎ জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য হুগলি নদীর উপর তৃতীয়বারের মতন সেতু নির্মাণ হতে চলেছে। কিছুদিন আগেই…

Avatar

আবারও নতুন প্রকল্প নিয়ে হাজির হতে চলেছে National Highways Authority of India, অর্থাৎ জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য হুগলি নদীর উপর তৃতীয়বারের মতন সেতু নির্মাণ হতে চলেছে।

কিছুদিন আগেই সংবাদের পাতায় উঠে আসে হুগলি নদীর তলা দিয়ে মেট্রো রেল চলাচলের খবর। ২০২৩ সালের শুরুতেই কলকাতা থেকে গঙ্গা বা হুগলি নদীর তলা দিয়ে মেট্রো রেলে চেপে পৌঁছানো যাবে হাওড়া। ওই গঙ্গা বা হুগলি নদীর তলা দিয়েই যাবে পণ্যবাহী গাড়ি। দীর্ঘ টানেল দিয়ে যাবে একাধিক ভারী গাড়ি। ছয় লেনের সুড়ঙ্গ তৈরি হলে খিদিরপুর থেকে হাওড়া পর্যন্ত বহু পণ্যবাহী গাড়ি, বিনা ঝঞ্ঝাটে দ্রুত পৌঁছতে পারবে ডেস্টিনেশনে। জানা গিয়েছে ৮০০ মিটার লম্বা হবে এই সুড়ঙ্গ, এবং একটি আন্তর্জাতিক মানের সংস্থা এর দ্বায়িত্ব নিয়েছে। কলকাতা, হাওড়া, এবং পাশ্ববর্তী এলাকা যানজটমুক্ত করতে এই টানেল কার্যকরী হবে বলে মনে করছেন বন্দরের আধিকারিকরা।

সেই হুগলি নদীর উপরেই হতে চলেছে তৃতীয় সেতু। এবং, এই সেতু নির্মাণ করার উদ্যোগ নিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এই ব্যাপারে, জাতীয় সড়ক কর্তৃপক্ষের দুর্গাপুরের প্রজেক্ট ডিরেক্টর এস কে মল্লিক জানান যে কলকাতা – বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য হুগলি নদীর উপর তৃতীয় সেই তৈরির পরিকল্পনা চলছে। এই সপ্তাহেই তৃতীয় সেতু নির্মাণের জন্য আলোচনা করা হয়েছে।পাশাপাশি এস কে মল্লিক আরও জানিয়েছেন, তিনটি আরো বড় প্রজেক্ট বাংলায় শুরু হতে চলেছে।

কলকাতা-বারাণসী এক্সপ্রেসওয়ের জন্য নতুন করে তৈরি হতে চলেছে এই তৃতীয় সেতু। রাজ্য সরকারের চাহিদা মতে, কেন্দ্রীয় সরকারের উদ্যোগে তৈরি হবে এই সেতু। উল্লেখ্য, এই সেতুতে যেই রাস্তা তৈরি হবে তার দৈর্ঘ্য মোট ৫৪৯ কিলোমিটার। এর মধ্যে থেকে ২৫৬ কিলোমিটার রাস্তা যাবে বাংলার উপর দিয়ে।