Hoop News

Post Office Scheme: অল্প জমিয়েও পাবেন মোটা টাকা, সহজে বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে

বিনিয়োগ করে যদি অনেক টাকা রিটার্ন পেতে চান, তাহলে আজকে আপনাদের জন্য একটা নতুন স্কিমের কথা বলব। আপনি খুব কম সহজেই কম টাকা বিনিয়োগ করে চার গুণ থেকে পাঁচ গুণ পর্যন্ত টাকা ফেরত পেতে পারেন। মাসে মাসে মাত্র ১,১২৬ টাকা জমা করলে আপনি লক্ষ লক্ষ টাকার রিটার্ন পেতে পারেন। এই আধুনিক সময়ে যদি কম টাকা বিনিয়োগ করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করা যেতে পারে তাহলে তো কোনো কথাই নয়, তবে অনেকেই কম সময় লক্ষ লক্ষ টাকা উপার্জন করার জন্য মিউচুয়াল ফান্ড বা স্টক মার্কেটে সাহায্য নেন, এক্ষেত্রে কিন্তু যথেষ্ট একটা রিস্ক থেকে যায়।

তবে এবার আর কোন চিন্তা করতে হবে না, কারণ ভারত সরকারের বিশ্বস্ত পোস্ট অফিস গ্রাম সন্তোষ ইন্সুরেন্স স্কিমটির মাধ্যমে আপনি যদি প্রতি মাসে ১,১২৬ টাকা করে রাখেন, তাহলে আপনি ১৩ লক্ষ ৪০ হাজার টাকার মতো রিটার্ন পেতে পারেন। কিন্তু কিভাবে এই স্কিমের টাকা বিনিয়োগ করবেন? কত দিনের জন্যই বা করবেন? কিভাবে করবেন? চটপট দেখে নিন।

পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম কী?

এটি মূলত ভারতীয় পোস্ট অফিসের পক্ষ থেকে চালু করা একটি ইন্সুরেন্স স্কিম ।এটি এক কথায় জীবন বীমা। এই স্কিমের মাধ্যমে টাকা বিনিয়োগ করলে কিছু শর্ত আছে।

পোস্ট অফিস গ্রাম সন্তোষ জীবন বীমায় বিনিয়োগ করার শর্ত-

১) বিনিয়োগকারীর বয়স অবশ্যই ১৯ বছর থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে।

২)এই স্কিমে বিনিয়োগকারীর যদি মৃত্যু হয়, তবে নমিনিকে রিটার্নের টাকা দেওয়া হবে। নমিনি না থাকলে সেক্ষেত্রে বিনিয়োগকারীর বংশের পরবর্তী উত্তরসূরীকে সমস্ত রিটার্নের টাকা দেওয়া হবে।

৩) সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন হিসাবে পাওয়া যেতে পারে, এই স্কিমের মাধ্যমে।

৪) এর পাশাপাশি বিনিয়োগ শুরু করার ৩ বছর পর থেকে এই জীবন বীমার বিনিময়ে পোস্ট অফিস থেকে লোন পাওয়া সম্ভব।

৫) তিন বছরের পর প্রয়োজনে এই স্কিমে আত্মসমর্পণ করা যাবে। সেক্ষেত্রে বিনিয়োগকারীর জমা করা সমস্ত টাকা ফেরত দেওয়া হবে। তবে অতিরিক্ত বোনাসের টাকা পাওয়ার জন্য এই স্কিমের অধীনে মোট ৫ বছরের বিনিয়োগ সম্পূর্ণ করতে হবে।

এই স্কিম সম্পর্কে আরও অন্যান্য তথ্য জানতে অবশ্যই ভারতীয় পোস্ট অফিসের (Indian Post Office) অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে জেনে নিন –

কীভাবে ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পাবেন?

২৫ বছর বয়স থেকে যদি এই স্কিমে টাকা জমালে মোট ১৩ লক্ষ ৪০ হাজার টাকা পাওয়ার জন্য তাকে মোট ৬০ বছর পর্যন্ত এই স্কিম চালু রাখতে হবে। ২৫ বছর থেকে ৬০ বছর অর্থাৎ মোট ৩৫ বছর সময়ের মধ্যে মাসিক প্রিমিয়াম হিসাবে GST সহ ১,১২৬ টাকা করে জমা করতে হবে।

যার ফলে মোট জমা করা টাকার পরিমাণ হবে ৫ লক্ষ টাকা। পরিবর্তে পোস্ট অফিসের পক্ষ থেকে ওই বিনিয়োগকারী বোনাস হিসাবে ৮ লক্ষ ৪০ হাজার টাকা পেয়ে যাবেন। ৬০ বছর পর ম্যাচুরিটি হলে সব মিলিয়ে মোট ১৩ লক্ষ ৪০ হাজার টাকা মিলবে।

Related Articles