Finance News

Gold Price: বিরাট পতন দামে, সপ্তাহের প্রথম দিনই সস্তা সোনা, সোমবার কত চলছে দর!

সোনা (Gold Price) এমন এক ধাতু যার দর কখনো কমে না‌। যত দিন যাচ্ছে সোনার দামও ততই পাল্লা দিয়ে বাড়ছে। শুধু যে উৎসব অনুষ্ঠানের জন‍্যই সোনা কেনা হয়, এমনটা কিন্তু নয়। অনেকেই সোনা, রূপোর মতো ধাতুতে বিনিয়োগ করে থাকেন। তাদের জন‍্য প্রতিদিনের সোনার দর জানা জরুরি।

বিয়েতে সোনার গয়না পরা এক রকম অলিখিত নিয়ম, তেমনি সময় সুযোগ পেলেই টুকটাক সোনা কিনে রাখেন অনেকেই। আসলে সোনা এমনি বিপদে আপদেও অনেক সময় কাজে আসে সোনা। তবে যে হারে সোনার দাম দিনকে দিন বেড়েই চলেছে তাতে বিশেষজ্ঞদের মতে, অদূর ভবিষ‍্যতে মধ‍্যবিত্তদের হাতের নাগালের বাইরে চলে যেতে পারে। ৮ ই জুলাই, সোমবার কলকাতায় কত চলছে সোনার দর?

সোমবার সোনার দাম

সোনার দামে নিত‍্য উত্থান পতন লেগেই থাকে। কখনো অনেকটা বেড়ে যায় দাম, কখনো আবার এক ধাক্কায় কমে যায়। আবার কখনো টানা কয়েকদিন ধরে সোনার দাম থাকে অপরিবর্তিত। বৃহস্পতিবার দাম অনেকটা বেড়েছিল সোনার। এদিন গ্রাম প্রতি ২৪ ক‍্যারাট সোনার দাম ছিল ৭,৩০৯ টাকা আর এক কেজি সোনার দাম ছিল ৭,৩০,৯০০ টাকা। মোট দাম বেড়েছিল ৭,১০০ টাকা। তবে শুক্রবার স্বস্তি দিয়ে অপরিবর্তিত ছিল সোনার দাম। এদিনও বৃহস্পতিবারের দামেই বিকিয়েছে ২৪ ক‍্যারাট সোনা। তবে শনিবার ফের চড়ে বসেছিল সোনার দাম। এদিন গ্রাম প্রতি ২৪ ক‍্যারাট সোনার দাম ছিল ৭,৩৮০ টাকা। এক কেজি ২৪ ক‍্যারাট সোনার দাম হয়েছে ৭,৩৮,০০০ টাকা। শনিবার ৭,১০০ টাকা বেড়েছে দাম। রবিবার অবশ‍্য ২৪ ক‍্যারাট সোনার দাম শনিবারের মতোই ছিল। সোমবার গ্রাম প্রতি ২৪ ক‍্যারাট সোনার দাম হয়েছে ৭,৩৫৮ টাকা এবং ১ কেজি ২৪ ক‍্যারাট সোনার দাম রয়েছে ৭,৩৫,৮০০ টাকা। মোট দাম কমেছে ২,২০০ টাকা।

বৃহস্পতিবার ১ গ্রাম ২২ ক‍্যারাট সোনার দর ছিল ৬,৭০০ টাকা এবং কেজি প্রতি দাম ছিল ৬,৭০,০০০ টাকা। মোট দাম বেড়েছিল ৬,৫০০ টাকা। শুক্রবার ২২ ক‍্যারাট সোনার দামও ছিল অপরিবর্তিত। শনিবার ১ গ্রাম গহনা সোনার দাম ছিল ৬,৭৬৫ টাকা আর কেজিপ্রতি দাম ছিল ৬,৭৬,৫০০ টাকা। এদিন মোট দাম বেড়েছে ৬,৫০০ টাকা। রবিবার দাম ছিল অপরিবর্তিত। সোমবার ১ কেজি গহনা সোনার দাম হয়েছে ৬,৭৪,৫০০ টাকা। অর্থাৎ দাম কমেছে ২,০০০ টাকা।

১৮ গ্রাম সোনার ক্ষেত্রেও বৃহস্পতিবার ১ গ্রাম ১৮ ক‍্যারাট সোনার দাম ছিল ৫,৪৮২ টাকা। এক কেজির দাম ছিল ৫,৪৮,২০০ টাকা। এক্ষেত্রে মোট দাম বৃদ্ধি হয়েছিল ৫,৩০০ টাকা। শুক্রবার অবশ‍্য দামে কোনো হেরফের হয়নি। বৃহস্পতিবারের দামেই বিকিয়েছে ১৮ ক‍্যারাট সোনা। শনিবার গ্রাম প্রতি সোনার দাম রয়েছে ৫,৫৩৫ টাকা। এক কেজি সোনার দাম হয়েছে ৫,৫৩,৫০০ টাকা। অর্থাৎ মোট দাম বেড়েছে ৫,৩০০ টাকা। রবিবারও শনিবারের দামেই বিকিয়েছে ১৮ ক‍্যারাট সোনা। সোমবার গ্রাম প্রতি ১৮ ক‍্যারাট সোনার দাম রয়েছে ৫,৫১৯ টাকা এবং কেজি প্রতি দাম রয়েছে ৫,৫১,৯০০ টাকা। অর্থাৎ মোট দাম কমেছে ১,৬০০ টাকা।

সোমবার রূপোর দাম

বুধবার গ্রাম প্রতি রূপোর দাম ছিল ৯১.৫০ টাকা এব‌ং ১ কেজির দাম ছিল ৯১,৫০০ টাকা। মোট ৫০০ টাকা বেড়েছিল দাম।

বৃহস্পতিবার গ্রাম প্রতি রূপোর দাম ছিল ৯৩ টাকা এবং কেজিতে রূপোর দাম ছিল ৯৩,০০০ টাকা। মোট দাম বেড়েছিল ১,৫০০ টাকা।

শুক্রবার এক গ্রাম রূপোর দাম ছিল ৯৩.২০ টাকা। কেজি প্রতি রূপোর দাম ছিল ৯৩,২০০ টাকা। এদিন ২০০ টাকা দাম বেড়েছিল রূপোর।

শনিবার ১ গ্রাম রূপোর দাম ছিল ৯৪.৮০ টাকা। কেজিপ্রতি রূপো ছিল ৯৪,৮০০ টাকা। মোট দাম বৃদ্ধি হয়েছে ১,৬০০ টাকা। রবিবার সোনার মতোই রূপোর দামেও কোনো পরিবর্তন আসেনি।

সোমবার ১ গ্রাম রূপোর দাম হয়েছে ৯৫ টাকা। কেজি প্রতি রূপো বিক্রি হচ্ছে ৯৫,০০০ টাকায়। মোট দাম বেড়েছে ২০০ টাকা।

Related Articles