Hoop News

Kolkata Metro: এবার UPI পেমেন্ট করেই চড়তে পারবেন মেট্রোয়, ধাপে ধাপে পদ্ধতি জানাল কর্তৃপক্ষ

যাত্রীদের সুবিধার জন্য নানান উদ্যোগ নিয়ে থাকে কলকাতা মেট্রো (Kolkata Metro)। ভালো পরিষেবা দেওয়ার জন্য নানান পরিবর্তন, নানান পদক্ষেপ নেওয়া হয়ে থাকে মেট্রোরেল কর্তৃপক্ষের তরফে। এবার যেমন যাত্রীদের জন্য ইউপিআই পদ্ধতি চালু করা হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে। এই পদ্ধতি চালু হওয়ায় টিকিট কাটার সময় যাত্রীদের আর খুচরো পয়সা নিয়ে চিন্তায় পড়তে হবে না। টিকিট কাটার পুরো পদ্ধতিটাও অনেক দ্রুত হবে এখন থেকে। কিন্তু কীভাবে টিকিট কাটবেন ইউপিআই পদ্ধতিতে, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে।

কীভাবে ব্যবহার করবেন ইউপিআই

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র একটি ভিডিও বার্তায় বলেন, স্মার্ট কার্ড কেনা, রিচার্জ করা কিংবা টোকেন কেনার সময়ে যদি সঙ্গে খুচরো না থাকে তাহলে ইউপিআই পদ্ধতিতে সেগুলি করা যাবে। সেক্ষেত্রে স্টেশনে টিকিট কাউন্টারে গিয়ে যাত্রীদের জানাতে হবে যে তারা ইউপিআই পদ্ধতিতে পেমেন্ট করতে চান। কাউন্টারে বসে থাকা কর্মী একটি কোড জেনারেট করবেন, সেটি ভেসে উঠবে স্ক্রিনে। সেই কোড স্ক্যান করলেই পেমেন্ট করা যাবে ইউপিআই পদ্ধতিতে।

ইতিবাচক সাড়া যাত্রীদের

ইউপিআই পদ্ধতি চালু হওয়ায় যাত্রীদের তরফে ব্যাপক ইতিবাচক সাড়া পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফে। এতে একদিকে যেমন সময় অনেকটা বেঁচে যাচ্ছে, তেমনি খুচরো নিয়ে ভোগান্তির হাত থেকেও রেহাই পেয়েছেন যাত্রীরা। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, জুলাইয়ের প্রথম সপ্তাহে প্রায় ২৫ শতাংশ যাত্রী এই ইউপিআই পদ্ধতিকেই বেছে নিয়েছেন। আরো জানা গিয়েছে, দক্ষিণেশ্বর, বরানগর, এসপ্ল্যানেড, রবীন্দ্র সরোবর, গীতাঞ্জলি, শিয়ালদা, হাওড়া এবং হাওড়া ময়দানের মতো স্টেশনগুলিতে টোকেন, স্মার্ট কার্ড কেনা এবং রিচার্জের জন্য সবথেকে বেশি ইউপিআই লেনদেন হয়েছে।

যাত্রী সুবিধার্থে নতুন উদ্যোগ

কলকাতা মেট্রোর বিভিন্ন লাইনে সম্প্রসারণ যেমন হচ্ছে তেমনি বিভিন্ন স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য নানান আধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থাও করা হচ্ছে। ব্যস্ত সময়ে যাত্রীদের সময় বাঁচানোর জন্য এবং ক্যাশলেস লেনদেনকে উৎসাহ দিতে এই ইউপিআই পদ্ধতি বেশ ভালো সাড়া পাচ্ছে মেট্রোতে।

Related Articles