Finance NewsHoop Life

AC চালিয়েও বিদ্যুতের বিল কমাতে চান? জেনে নিন সহজ ৫টি টিপস

আমাদের প্রত্যেকের জীবনে বিদ্যুৎ একটা অপরিহার্য উপাদান। বিদ্যুৎ না থাকলে এখন আমরা চোখে অন্ধকার দেখি। বিশেষ করে গরমে যখন ফ্যান, টিভি, পাখা, ফ্রিজ, এসি সমস্ত কিছু চালাতে হয় তখন সেই মুহূর্তে বিদ্যুৎ ভীষণ অপরিহার্য একটি উপাদান হয়ে ওঠে। কিন্তু এত বিদ্যুৎ খরচ করলে মাসে শেষে পকেটে টান পড়তে পারে, কিন্তু আপনি কি জানেন? এসি চালিয়ে ঘর ঠান্ডা করেও প্রতি মাসে বিদ্যুতের বিল অনেকটা কমিয়ে আনতে পারেন! কিভাবে করবেন চটপট দেখে নিন।

জেনে নিন সহজ টিপস?

১) পাখার সার্কুলেশনকে সুন্দর করে বজায় রাখতে হবে, এসির হাওয়া ঘরের প্রতিটি কোণে যেন পৌঁছে যায়, যার ফলে এসির তাপমাত্রা একটু হলে বাড়িয়ে রাখবেন, সব সময় একেবারে কমিয়ে রাখবেন না‌। তাতে শক্তি খরচ কম হবে এবং টাকাও খরচ কম করতে হবে, আর আরামের সঙ্গে কোনো ভাবেই আপোস করতে হবে না।

২) এসির ফিল্টারের ময়লা অবশ্যই নিয়মমাফিক পরিষ্কার করতে হবে। একটানা যদি ব্যবহার করেন তাহলে ময়লা জমে যায় সেক্ষেত্রে ভালো করে ঘর ঠান্ডা হয় না। মাঝে মধ্যেই সার্ভিসিং করুন।

৩) এসি চালানোর সময় অবশ্যই বাড়িতে তেমন দরজা জানলা বন্ধ করবেন, ঠিক তেমনি পর্দাও দিয়ে দিন, যাতে বাইরের গরম হওয়া কোনোভাবেই না ভেতরে আসতে পারে। আর সন্ধ্যেবেলা এসি না চালিয়ে বাইরের ঠান্ডা হাওয়াকে উপভোগ করুন, তাতে এসিও খানিকটা বন্ধ থাকবে বিদ্যুতের বিলও অনেকটা কমে যাবে।

৪) বাড়িতে দরজা জানালার পাশে খসখস লাগাতে পারেন, আগেকার দিনে খসখস আমাদের জানালার পিছনে লাগানো হতো, ভালো করে জল দিয়ে দিলেই বেশ ঠান্ডা থাকতো, তাহলে আর সব সময় এসি চালাতে হবে না বর্তমানে যে হারে গরম পড়েছে সেই গরম থেকে বাঁচতে আপনি এই কাজটা করতেই পারেন।

৫) তবে এসি যদি পুরনো হয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু সেই এসি না ব্যবহার করাই ভালো। এসিটা বদলে নিতে পারেন, কারণ পুরনো এসিতে বিদ্যুতের খরচ অনেকটাই বেড়ে যায়।

Related Articles