whatsapp channel

এইভাবে বাড়িতে মজুত করুন কমলালেবু, দীর্ঘদিন রাখলেও পচন ধরবে না

বর্তমানে ব্যস্ত সময়ে প্রতিটি মানুষের হাতেই সময় খুব কম। কাজের ব্যস্ততার মধ্যে অন্য কাজ অনেক সময় করাও হয়ে ওঠে না। সময় বের করে সব দিক ম্যানেজ করা কঠিন হয়ে দাঁড়ায়…

Avatar

Nirajana Nag

বর্তমানে ব্যস্ত সময়ে প্রতিটি মানুষের হাতেই সময় খুব কম। কাজের ব্যস্ততার মধ্যে অন্য কাজ অনেক সময় করাও হয়ে ওঠে না। সময় বের করে সব দিক ম্যানেজ করা কঠিন হয়ে দাঁড়ায় রীতিমতো। অনেক বাড়িতেই নিয়মিত দোকান বাজার করার নিয়ম চলে আসছে। সবজি পাতি, ফল সহ অন্যান্য জিনিসপত্র দিনের দিন কিছু আনতে পছন্দ করেন অনেকেই। এতে সব কিছু থাকে টাটকা। আবার অনেক বাড়িতে একবারেই বেশি করে সবকিছু কিনে রাখা রাখা হয় যাতে পরবর্তী কালে যোগানের অভাব না পড়ে।

কিন্তু এক বারে অনেকটা পরিমাণ কিনে রাখলে অনেক রকম সমস্যা তৈরি হতে পারে। সবজি, ফল টাটকা থাকে না অনেক সময়ই। এখন যেমন শীতকালে (Winter) বাজারে কমলালেবুর (Orange) যোগান রয়েছে অফুরন্ত। অনেকেই সময়ের অভাবে একসঙ্গে অনেক গুলি কমলালেবু কিনে আনেন। আবার একসঙ্গে অনেকটা কিনলে দামও অনেক সস্তা হয়। তারপর সেগুলির জায়গা হয় ফ্রিজে। কিন্তু সময় বাঁচাতে গিয়ে একসঙ্গে অনেকগুলি কমলালেবু কিনে বাড়িতে রাখতে সহজেই পচে যাওয়ার চান্স থাকে। তাহলে কী করা যেতে পারে? বাড়িতে কীভাবে সংরক্ষণ করবেন কমলালেবু? জানতে হলে এই প্রতিবেদনটা শেষ পর্যন্ত অবশ্যই পড়ুন।

এইভাবে বাড়িতে মজুত করুন কমলালেবু, দীর্ঘদিন রাখলেও পচন ধরবে না

কমলালেবু ফ্রিজে নয়, সবসময় ঘরের তাপমাত্রায় রাখা উচিত। ঠাণ্ডা জায়গায় যেখানে রোদ পড়বে না এমন জায়গায় রাখা উচিত। আর যদি ফ্রিজে রাখতেই হয় তাহলে নেটের ব্যাগে ভরে কমলালেবু রাখা ভালো। এছাড়া ক্লিং পেপারে মুড়ে কমলালেবু ফ্রিজে ভরে রাখলেও দীর্ঘদিন পর্যন্ত স্বাদ এবং গন্ধ অটুট থাকবে। সহজে পচবেও না।

কমলালেবু দীর্ঘদিন পর্যন্ত টাটকা রাখতে এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করা যেতে পারে। বাইরের হাওয়া লাগলে অনেক সময় কমলালেবু তাড়াতাড়ি পচে যায়। তাই এভাবে এয়ার টাইট পাত্রে রাখলে দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকবে কমলালেবু। অনেক দিন পর্যন্ত টাটকা কমলালেবুর স্বাদ পাওয়া যেতে পারে।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই