Hoop Life

Benefits of Orange: শীতেও ত্বক থাকবে উজ্জ্বল-নরম, কমলালেবুর গুণ জানলে চমকে যাবেন!

স্কুলে শীতকাল (Winter) এর বিষয়ে রচনা লেখার সময়ে মরসুমি ফলের উল্লেখ থাকতই। আর শীতকালীন ফল বলতেই যে ফলের কথা সবার প্রথমে মাথায় আসে তা হল কমলালেবু (Orange)। শীতকাল মানেই কমলালেবুর সিজন। মিঠে রোদ গায়ে মেখে এই সময়ে কমলালেবু খাওয়ার মজাই আলাদা। কেউ কেউ আবার কমলালেবুর রস করে খেতেও ভালোবাসেন। সঙ্গে কমলালেবু দিয়ে নানান রেসিপি তৈরি করা তো আছেই। রসে পরিপূর্ণ এই ফল শুধু সুস্বাদুই নয়, এর মধ্যে রয়েছে প্রচুর গুণাগুণ। প্রতিদিন কমলালেবু খেলে তা শরীরে একাধিক কাজে লাগে।

শীতকাল মানেই ফলের মরসুম। কত রকমের যে ফল পাওয়া যায় এই সময়ে। তবে সকলেই সারা বছর অপেক্ষা করে থাকে কমলালেবুর জন্য। কমলালেবু যেমন খেতে সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ভরপুর। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ফাইবার এবং অ্যান্টি অক্সিডেন্ট। কমলালেবুতে থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি ত্বকের জন্য খুবই কার্যকরী। এটি ত্বককে দাগহীন, উজ্জ্বল করতে সাহায্য করে তাই নিয়মিত কমলালেবু খেলে তার প্রভাব ত্বকের ক্ষেত্রে চোখে পড়বেই। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই ফল। এর ফলে শীতকালে সহজেই ঠাণ্ডা লেগে যাওয়ার সমস্যা থেকে রেহাই মেলে।

কমলালেবুতে রয়েছে ফাইবার। হজম শক্তি বাড়ায় এই ফল। এর ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূরে থাকে। পাশাপাশি শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে। শীতকালের শুষ্ক আবহাওয়ায় প্রয়োজনীয় হাইড্রেশন এর যোগান দেয় কমলালেবু। শীতকালে এই ফল নিয়মিত খেলে শরীর সতেজ থাকে।

শীতকালে অনেকেই দুপুরে বা বিকেলে কমলালেবু খেতে পছন্দ করেন। মিষ্টি রোদে পোহাতে পোহাতে কমলালেবু খাওয়ার স্মৃতি ছোটবেলায় প্রায় সকলেরই আছে। বাচ্চাদের জন্য কমলালেবু খাওয়া খুবই উপকারী। বিকেলে বাচ্চাদের কমলালেবু খাওয়ালে সর্দি কাশির প্রকোপ থেকে তারা সুরক্ষিত থাকে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।