Finance News

শীঘ্রই বেসরকারিকরণের পথে জনপ্রিয় এই ব্যাংক, কি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের উপর!

সরকারি ব্যাংককে বেসরকারিকরণ করা নিয়ে গত কয়েক বছর ধরেই নানান জল্পনা শুরু হয়েছে গোটা দেশে। সেই সব জল্পনার মধ্যেই অনেক সময় এমন পরিকল্পনাও আটকে গিয়েছে। কর্মীদের বিক্ষোভ থেকে শুরু করে দেশজুড়ে অসন্তোষের ছায়া দেখা যাচ্ছে। তবে এবার সব কাজ শেষ, একটি সরকারি ব্যাংক বেসরকারি ব্যাংকে পরিণত হবে এমনটাই শোনা যাচ্ছে।

বেসরকারিকরণের পথে যে ব্যাংকটি হাঁটতে চলেছে সেই ব্যাংক আমাদের কাছে খুব পরিচিত। ওই ব্যাংকের গ্রাহক সংখ্যা কোটির ও বেশি। যে ব্যাংকটির কথা বলা হচ্ছে সেই ব্যাংকটি হল আইডিবিআই ব্যাঙ্ক (IDBI Bank)। সবাইএর জানা একটা ব্যাংক। জানা গিয়েছে, এই ব্যাংককে বেসরকারিকরণ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে যাবতীয় প্রক্রিয়ার বিষয়ে মঞ্জুর দেওয়া হবে। আর এই বিষয়ে খুব তাড়াতাড়ি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) র তরফ থেকে সবুজ সংকেত দেওয়া হবে।

কেন্দ্র সরকার এলআইসি ও আইডিবিআই ব্যাংকের ৬১% শেয়ার বিক্রি করার কথা ভেবেছে। যা জানা যাচ্ছে তাতে এলআইসির ৩০.২৪ শতাংশ এবং আইডিবিআই ব্যাংকের ৩০.৪৮ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকার তরফ থেকে। এক্ষেত্রে আইডিবিআই ব্যাংকের শেয়ার কেনার জন্য ইওয়াই আগ্রহ দেখিয়েছিল, সে টা প্রায় ২০২৩ সালের জানুয়ারীতেই। গত দেড় বছর ধরে বিষয়টি খতিয়ে দেখছে RBI.

আইডিবিআই (IDBI) ব্যাঙ্কের বেসরকারিকরণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া দুয়েরই অনুমোদন চাই এরই পরিপ্রেক্ষিতে এই ব্যাংকের বেসরকারি করনের ক্ষেত্রে যে সময়সীমা নির্ধারিত করে দেওয়া হয়েছিল, তা পেরিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও আশা করা হচ্ছে, যে খুব তাড়াতাড়ি সমস্ত সমস্যা মিটে যাবে এবং এই ব্যাংকের শেয়ারের রকমের ৩০.৪৮ শতাংশ বিক্রি হয়ে যাবে।

বর্তমানে সরকার এবং এলআইসির (LIC) কাছে আইডিবিআই ( IDBI) ব্যাঙ্কের থাকা মোট শেয়ারের পরিমাণ ৯৪.৭২ শতাংশ। তবে ৬১% শেয়ার বিক্রি হয়ে গেলেও তা কমে তার আগে প্রায় ৩৪ %। চলতি অর্থবর্ষেই সমস্ত প্রক্রিয়া শেষ হবে। এমনই টার্গেট নিয়ে নেওয়া হয়েছে এবং সেই টার্গেট অনুযায়ী ৫০০০০ কোটি টাকা নেওয়া হবে৷ তবে এই সকল ঘটনার প্রভাব কোনো ভাবেই গ্রাহকদের ওপর পড়বে না। গ্রাহকরা আগের অথবা এখনকার মতই ভবিষ্যতেও নিজেদের অ্যাকাউন্ট থেকে শুরু করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড সমস্ত সুযোগ সুবিধাই ভোগ করতে পারবে।

Related Articles