Hoop News

পুলিশ হওয়ার ট্রেনিং দিচ্ছে রাজ‍্য হরকার, তাও সম্পূর্ণ বিনামূল‍্যে, শুধু মানতে হবে এই শর্ত

চাকরির প্রয়োজন রয়েছে অনেকেরই। প্রয়োজনে কেউ চাকরি করেন, আবার কেউ কেউ ব‍্যবসা করে থাকেন। তবে বর্তমানে দেশ তথা রাজ‍্যে চাকরির আকাল স্পষ্ট। চাকরিপ্রার্থীদের মধ‍্যে অনেকেই আছে যারা পুলিশে (Police Constable) যোগ দেওয়ার স্বপ্ন দেখে থাকে। তাদের জন‍্য এবার এক দারুণ ঘোষণা করা হল। যারা পুলিশের চাকরি করতে ইচ্ছুক এমন সংখ‍্যালঘু যুবক যুবতীদের সম্পূর্ণ বিনামূল‍্যে ট্রেনিং দেওয়া হবে রাজ‍্য সরকারের তরফে।

রাজ‍্য সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম দপ্তরের তরফে এই উদ‍্যোগ নেওয়া হয়েছে। সংখ‍্যালঘু যুবক যুবতীদের পুলিশের কনস্টেবল পদে চাকরির পরীক্ষার জন‍্য প্রাক নিয়োগ প্রশিক্ষণ দেওয়া হয়। ইতিমধ‍্যে বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তি জারি ক‍রা হয়েছে সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের তরফে। সেক্ষেত্রে তাদের https://www.wbmdfc.org/  ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে সংখ‍্যালঘু চাকরিপ্রার্থীদের।

উল্লেখ‍্য, এই প্রশিক্ষণের ক্ষেত্রে ইচ্ছুক প্রার্থীদের আবেদনের জন‍্য হতে হবে বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, মুসলিম, পার্সি, শিখ সাম্প্রদায়ের। প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ‍্যে। সরকারি স্কুল বা সরকার স্বীকৃত সমতুল‍্য যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে নূন‍্যতম মাধ‍্যমিক পাশ করতে হবে। এছাড়া ছেলেদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ১৬৭ সেন্টিমিটার এবং মেয়েদের ক্ষেত্রে ১৬০ সেন্টিমিটার।

যারা এই প্রশিক্ষণ নিতে ইচ্ছুক তাদের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানিয়ে তারপর নিকটবর্তী ট্রেনিং সেন্টার খুঁজতে হবে। সপ্তাহে দু থেকে তিন দিন সম্পূর্ণ বিনামূল‍্যে ট্রেনিং দেওয়া হবে। তিন মাসের জন‍্য চলবে প্রশিক্ষণ পর্ব। ৪ ঠা অগাস্ট আবেদন জানানোর শেষ তারিখ।

Related Articles