Hoop NewsHoop TechHoop Trending

ভারতের ইন্টারনেটে আসতে চলেছে বিপ্লব, আম্বানির দৌলতে শীঘ্রই শুরু হবে 5G পরিষেবা

রিলায়েন্স Jio র হাত ধরে এবারে ২০২১ সালের মধ্যে ভারতে শুরু হতে চলেছে বহু প্রতীক্ষিত 5G পরিষেবা। আগে শোনা গিয়েছিল, রিলাইন্স জিও খুব শীঘ্রই ভারতের জন্য ফাইভ-জি নিয়ে আসছে। এবারে সংস্থার সিইও মুকেশ আম্বানি আনুষ্ঠানিক ঘোষণা করে এই ব্যাপারটি পরিষ্কার করলেন। ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২০ এর অধিবেশনে মুকেশ আম্বানি জানিয়ে দিলেন, আগামী বছরে রিলায়েন্স জিও ভারতে 5G পরিষেবা শুরু করতে চলেছে। তিনি আশা করেছেন, নতুন পরিষেবা শুরু হবার ফলে ভারত আরো আত্মনির্ভর হয়ে উঠবে।

এদিন মুকেশ আম্বানি জানিয়েছেন,”দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের সকল মানুষের কাছে নতুন পরিষেবা পৌঁছে দেবে রিলায়েন্স জিও। ডিজিটাল যোগাযোগের ক্ষেত্রে ভারত এখন বিশ্বের অন্যতম বড় একটি দেশ। সেই ধারাকে এগিয়ে নিয়ে যেতে 5G পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণে, রিলায়েন্স জিও ২০২১ এর দ্বিতীয়ার্ধে ভারতে 5G বিপ্লব শুরু করতে চলেছে। এবং দেশীয় নেটওয়ার্ক এবং হার্ডওয়ার এর মাধ্যমে এই কাজ করা হবে।”

জিও এবং এয়ারটেল এর মধ্যে লড়াই চলছিল কে দেশে সর্বপ্রথম 5G পরিষেবা নিয়ে আসবে সেই নিয়ে। এবার এয়ারটেলকে বাজিমাত করে মুকেশ আম্বানির সংস্থা জানিয়ে দিলো তারাই ভারতে সর্বপ্রথম এই নেটওয়ার্ক নিয়ে আসতে চলেছে। অন্যদিকে, ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল মিত্তাল জানিয়েছেন তারা ২০২২ কি ২০২৩ এর মধ্যে তাদের 5G পরিষেবা শুরু করবেন। এয়ারটেলের চিফ এক্সিকিউটিভ গোপাল ভিত্তাল জানিয়েছেন, 5G পরিষেবা শুরু করার জন্য সবথেকে বড় অন্তরায় হলো খরচ। তবে, রিলায়েন্স জিওর নতুন এই ঘোষণায় স্পষ্ট যে Jio ভারতের সবথেকে আগে 5G নেটওয়ার্ক নিয়ে আসতে চলেছে।

whatsapp logo