Hoop Story

বাংলার এই ভুতুড়ে গ্রামে একদিনের জন্য লক্ষ্মী পুজো করতে ফিরে আসেন গ্রামবাসীরা

পশ্চিমবঙ্গের মধ্যেই এমন একটি গ্রাম রয়েছে, যেখানে সারা বছর গ্রামবাসীরা বাস করেননা। কিন্তু এখানে লক্ষ্মীপুজো করার জন্য গ্রামবাসীরা প্রতি বছর এই দিনে ফিরে আসেন। সারা রাত লক্ষ্মী পুজো হয় আবার অপেক্ষা আরো এক বছরের।

গত পনেরো-কুড়ি বছর এমনটাই হয়ে চলেছে আসানসোলের এই বেনাগ্রামে। স্কুলটি পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ভুতুড়ে গ্রাম বেনাগ্রাম। যদিও আগে এখানে মানুষের সমাগমে গমগম করত এখানকার প্রতিটি বাড়ি। কিন্তু গ্রামের বাসিন্দারা লক্ষ্য করতে থাকেন হঠাৎ মাঝ রাতে গোঙ্গানির শব্দ। তাছাড়া নানান রকমের বিকট আওয়াজে তাদের চক্ষু চড়কগাছ হয়ে যেত। তারপর এই গুজব ছড়াতে থাকে এই গ্রামে নাকি ভূত রয়েছে।

তবে গ্রামবাসীদের এই গ্রাম ছাড়ার পেছনে শুধু যে ভুতুড়ে কর্মকাণ্ড রয়েছে তা নয়, এই গ্রামের অনুন্নয়নের জন্য গ্রাম ছেড়ে পালাতে বাধ্য হয়েছিলেন গ্রামবাসীরা। উপযুক্ত রাস্তা, উপযুক্ত জলের, ব্যবস্থা এখানে নেই। পরবর্তীকালে গ্রামবাসীদের এই বিক্ষোভের জন্য সরকার থেকে এখানে উন্নয়নের ব্যবস্থা করা হলেও গ্রামবাসীরা এই গ্রামে ফিরে আসতে রাজি হননি।

তবে ঠিক বছর বছর লক্ষ্মী পুজোর আগের দিন সমস্ত গ্রামের বাসিন্দারা ফিরে আসেন। সারা রাত ধরে লক্ষ্মীপুজো করে ভোরবেলা প্রসাদ খেয়ে মাকে বিসর্জন দিয়ে তারা আবার গ্রাম ছেড়ে যে যার গন্তব্য স্থলে ফিরে যান। পড়ে থাকে জঙ্গলাকীর্ণ কংক্রিটের এই গ্রাম।

Related Articles