Hoop News

১৫ ই অগাস্টের পর থেকে রাস্তায় নিষিদ্ধ হচ্ছে টোটো! দৌরাত্ম্য রুখতে কড়া পদক্ষেপ প্রশাসনের

রাস্তায় বেরোলেই এখন টোটোর (Toto) দৌরাত্ম্যে নাজেহাল অবস্থা পথচলতি মানুষদের। যানজটের সমস্যা তো লেগে রয়েছেই, উপরন্তু টোটোর জন্য মাঝে মাঝে দুর্ঘটনার সম্মুখীনও হচ্ছেন পথযাত্রীরা। তাই এবার পরিবহন দফতরের তরফে নেওয়া হল কড়া পদক্ষেপ। ১৫ ই অগাস্ট পর্যন্তই টোটো চলার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। তারপর থেকে রাস্তায় আর নামবে না টোটো।

মুর্শিদাবাদের (Murshidabad) বহরমপুর সহ অন্যান্য জায়গায় টোটো দৌরাত্ম্যে রাশ টানতে উদ্যোগী হয়েছে প্রশাসন। আগামী ১৫ ই অগাস্ট পর্যন্তই টোটো চলবে মুর্শিদাবাদে। তারপর থেকে রাস্তায় তুলে দেওয়া হবে সমস্ত টোটো। উল্লেখ্য, এর আগে বহরমপুর এবং লাগোয়া এলাকায় টোটো বন্ধ করার জন্য নির্দেশিকা জারি করেছিল প্রশাসন। কিন্তু সে সময় টোটো চালকরা আন্দোলনে নামায় কিছুটা সময় দেওয়া হয়েছিল প্রশাসনের তরফে। কিন্তু টোটোর দৌরাত্ম্য থামার নাম নেই।

মুর্শিদাবাদের বিভিন্ন জায়গাতে বেপরোয়া টোটোর দাপটে একাধিক বার দুর্ঘটনার খবর সামনে এসেছে। এই টোটো নিয়ে অনেক সময় দুষ্কৃতীরা অসাধু কাজকর্ম চালায় বলেও অভিযোগ উঠেছে। এদিকে টোটোর রেজিস্ট্রেশন নম্বর না থাকায় সমস্যায় পড়তে হয় পুলিশ প্রশাসনকে। তাই শেষমেষ টোটো উঠিয়ে তার জায়গায় ই রিক্সা চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ই রিক্সাগুলির প্রতিটিতে থাকবে আলাদা আলাদা রেজিস্ট্রেশন নম্বর। যে গাড়ি গুলিতে নম্বর থাকবে না সেগুলি রাস্তায় নামতে পারবে না বলেও সাফ জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই ২০০ টিরও বেশি ই রিক্সা পেয়েছে বৈধ নম্বর। আরো ই রিক্সা আবেদন করেছে বলেও জানা গিয়েছে।

এদিকে প্রশাসনের এই সিদ্ধান্তে সমস্যায় পড়েছে টোটো চালকরা। তাদের বক্তব্য, আগেই ঋণ নিয়ে টোটো কিনেছেন তারা। এবার ফের টাকা খরচ করে ই রিক্সা কীভাবে কিনবেন! তবে জেলা পরিবহন দফতরের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ১৫ ই অগাস্টের পর থেকে বিভিন্ন জায়গায় বেআইনি টোটোর অভিযান চালানো হবে।

Related Articles