Hoop News

Rain Alert: নিম্নচাপের প্রভাবে টানা ৩ দিন ভারী বৃষ্টি, মঙ্গলবার পর্যন্ত ভিজবে এইসব জেলা

এখন সেপ্টেম্বর কেটে অক্টোবর মাস শুরু হতে চলেছে। অক্টোবর মানেই পুজোর মাস, উৎসবের মাস। আর এই মাসে বাঙালি যেমন মেতে ওঠে শারদীয়া দুর্গাপুজোর আনন্দে, তেমনই দেশের বিভিন্ন প্রান্তে কোথাও পালিত হয় নবরাত্রি, কোথাও দশেরা, কোথাও আবার বিহুর মতো উৎসব। তাই অক্টোবরকে পুজোর মরশুম বলে থাকেন অনেকেই। আর এই উৎসবের মাসে ভিলেন হতে আত্মপ্রকাশ করতে চলেছে নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্য।

ইতিমধ্যে একজোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে জেলায় জেলায়। গতকাল বিকেল থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি নিম্নচাপের রূপ নিয়েছে। এটি ক্রমেই এগিয়ে আসছে উত্তর ওডিশা এবং পশ্চিমবঙ্গ উপকূলের দিকে। এর প্রভাবে আজ থেকে মঙ্গলবার অবধি দক্ষিণবঙ্গের ওরে সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যদিকে আরব সাগরে তৈরি হচ্ছে আরেকটি নিম্নচাপ। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যের আবহাওয়া কেমন থাকতে চলেছে।

■ কলকাতার আবহাওয়া: আজ দিনভর শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ দিনভর ভ্যাপসা গরম গরম থেকে রেহাই মিলবে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং ৮০ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তেমনভাবে হয়নি বৃষ্টিপাত। তবে আজ থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান জেলায়। বাদবাকি জেলাগুলিতেও রয়েছে ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। আজ দিনভর গরম থেকে মুক্তি পাবে দক্ষিণবঙ্গবাসী।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Related Articles