Hoop News

Rail Journey: আরো দ্রুত পৌঁছে যাওয়া যাবে গন্তব্যে, গতি বাড়ানো হচ্ছে এই ট্রেনগুলির

প্রতিদিন বাইরে বেরোনোর জন্য নিত্য প্রয়োজনীয় মানুষের অত্যন্ত একটি জরুরী যান চলাচল হল রেল। আর এই রেলের মাধ্যমে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজের গন্তব্যে দেখে এগিয়ে যায়, বিগত কিছুদিন ধরেই ধীর গতির কারণে গন্তব্যস্থলে পৌঁছতে দেরি হচ্ছে নিত্যযাত্রীদের এবার থেকে আর দেরিতে নয়, বরং সময়ের অনেক আগেই পৌঁছে যাবেন নিত্যযাত্রীরা এমন তাই সিদ্ধান্ত গ্রহণ করল রেল কর্তৃপক্ষ।

ট্রেনের এই ধীর গতির জন্য অনেক জায়গাতে যাত্রীরা বিক্ষোভ দেখাচ্ছেন, তবে যাত্রীদের কথা মাথায় রেখে নতুন সিদ্ধান্ত গ্রহণ করল রেল কর্তৃপক্ষ, এবার থেকে আর দেরি করে অফিস যেতে হবে না অনেক তাড়াতাড়ি পৌঁছে যাবেন আপনারা। রেল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে যে, দ্বিগুণ গতিতে ছুটবে দূরপাল্লার ট্রেন, তার পাশাপাশি অনেক নতুন ট্রেন চালানোর কথাও জানানো হয়েছে, বন্দে ভারত, শতাব্দীর মতো একাধিক দূরপাল্লার ট্রেনের গতিকে আরো বাড়িয়ে দেওয়া হবে। আগামী ১৫ ই আগস্ট থেকে নতুন গতি নিয়ে ছুটবে এই ট্রেন গুলি।

ঠিক কোন কোন ট্রেন ছুটবে দ্রুত গতিতে জেনে নিন?

আগামী ১৫ অগাস্ট থেকে রাজধানী, তেজস, শতাব্দী এক্সপ্রেস বন্দে ভারতের মতো ট্রেনের গতি বেড়ে যাচ্ছে ১৩০ কিলোমিটার গতির পূর্ববর্তী ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিতে চলবে এই ট্রেন, এটি ভ্রমণকারীদের প্রায় ৪৫ মিনিট থেকে ৪ ঘন্টা সময় সাশ্রয় করবে। বর্তমানে ১২৯৫৩ নিজামুদ্দিন-মুম্বই সেন্ট্রাল আগস্ট ক্রান্তি রাজধানী
১২৯৫১ মুম্বই সেন্ট্রাল-নয়াদিল্লি রাজধানী ট্রেনে দিল্লি ও মুম্বইয়ের মধ্যে ১৬ ঘণ্টা সময় লাগে।

তবে ১৫ আগস্টের পর মাত্র ১২ ঘণ্টাতেই এই ট্রেনটার সফর শেষ করে দেবে।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, ১৬০ কিলোমিটার ট্রেন চালানোর জন্য অনেক কাজ হয়েছে।

মুম্বই-আহমেদাবাদ রুট, মুম্বই-ভদোদরা রুট, ভদোদরা-দাহোদ এবং দাহোদ-নাগদা রুটে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ট্রেন চালানোর কথা উঠেছে এবং এইসব রুটিন নতুন প্রযুক্তিতে সজ্জিত সিগনাল এবং ওভারের যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

Related Articles