Hoop NewsHoop Trending

Cyclone Update: ১৩০ কিমি বেগেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘মোচা’, কোথায় প্রবল ক্ষয়ক্ষতি!

আয়লা, লায়লা, ফনি, আমফান, জাওয়াদ-এর ভয়াবহ স্মৃতি নিয়ে ফের হাজির ‘অভিশপ্ত’ মে মাস। কারণ এবার এবার বাংলার দরজায় কড়া নাড়ছে ঘূর্ণিঝড় ‘মোচা’। ইতিমধ্যে বঙ্গপসাগরে ফনা তুলে দাঁড়াচ্ছে এই ঘূর্ণিঝড়। এই নিয়ে প্রবল আতঙ্কে বাংলার উপকূলীয় এলাকায় মানুষজন। কারণ বিগত দিনের স্মৃতি আজও তাদের তাড়া করে বেড়ায়। তাই এই ঘূর্ণিঝড় নিয়ে মুহুর্মুহু আপডেট ও এই ঝড়ের মোকাবিলায় চলছে প্রস্তুতি।

এদিকে এসবের মাঝেই ফের পারদ বৃদ্ধি ঘটেছে বাংলায়। বেশ কিছু জেলায় রোদের প্রখরতা বৃদ্ধি পেয়েছে গতকাল থেকেই। রাজ্যের পশ্চিমের জেলায় ফের তৈরি তাপপ্রবাহের পরিস্থিতি। ফলে বৈশাখের সেই দাবদাহ এবাট বাংলায় ফিরছে বলেই অনুমান অনেকের। তাই আজকের আবহাওয়ার পূর্বাভাস সহ ঘূর্ণিঝড় ‘মোচা’র বর্তমান অবস্থান- সবটা আলোচনা হবে এই প্রতিবেদনে।

■ ঘূর্ণিঝড়ের অবস্থান: সোমবার বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আজ তা শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেই মতো আজ সকালেই নিম্নচাপটি শক্তি বাড়াতে শুরু করে দিয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, আগামী কয়েকদিনেই এই ঘূর্ণিঝড় ‘সিভিয়ার স্টর্ম’ বা শক্তিশালী ঝড়ে পরিণত হবে। সেই সময় এই ঝড়ের গতি ঘণ্টায় ১৩০ কিমি হতে পারে। প্রাথমিক ভাবে আইএমডি জানিয়েছে, ১২ তারিখ নাগাদ ঘূর্ণিঝড় ‘মোচা’ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব ভাগ অর্থাৎ চট্টগ্রাম বা কক্সস বাজার এবং মায়ানমারের দিকে এগিয়ে যেতে পারে। সেখানেই হতে পারে ল্যান্ডফল।

■ কলকাতার আবহাওয়া: ঘূর্ণিঝড়ের উল্টো প্রভাবে আপাতত গুমোট গরমের ভোগান্তি বাড়বে শহর কলকাতায়। আজ কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে। একদিনে সর্বোচ্চ তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আরও বাড়বে দিনের তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ শতাংশের কম। বুধবারের মধ্যে শহরের পারদ প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বেলা বাড়লে লু বইবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকতে পারে ২৯ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: অন্যদিকে ফের প্রবল অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গেও। মঙ্গলবার তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পশ্চিমবঙ্গের ৮ টি গাঙ্গেয় জেলায়। বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে ফের গনগনে উত্তাপ বাড়বে আজ থেকেই। বুধবারও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতে। বৃহস্পতিবার তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে দক্ষিণবঙ্গের ৬ জেলায়। বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুর-সহ পশ্চিমের জেলাগুলিতে বইতে পারে লু’ও।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আগামী কয়েকদিন তাপপ্রবাহ থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও। মঙ্গলবার বুধবার তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা আরো বাড়বে বলে জানা গেছে।