Advertisements

Bank Holiday: আগেভাগে সেরে রাখুন প্রয়োজনীয় কাজ, জুন মাসে এই ১০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

প্রত্যেক মাসের শুরুতেই দেশজুড়ে ব্যাঙ্কগুলির (Bank Holiday) ছুটির তালিকা প্রকাশ করে দেওয়া হয়। দৈনন্দিন বিভিন্ন কাজে ব্যাঙ্কে যাওয়া আসা লেগেই থাকে মানুষের। তাই কোন কোন দিন ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকছে তা মাসের একেবারে শুরুতেই জেনে নেওয়া গেলে সুবিধা হয় সকলেরই। জুন মাস পড়তে পড়তেই চলে এসেছে ব্যাঙ্কের ছুটির তালিকা। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দেশ জুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির দিন নির্ধারণ করা হয়। সেই হিসেবে জুন মাসে মোট ১০ দিন ছুটি থাকছে ব্যাঙ্কগুলি।

ব্যাঙ্ক ছুটির তালিকা

সাপ্তাহিক ছুটি এবং জাতীয় ছুটি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক উৎসব উপলক্ষেও ছুটি থাকে ব্যাঙ্কে। সাপ্তাহিক এবং জাতীয় ছুটির দিনগুলিতে সমগ্র দেশ জুড়ে সব ব্যাঙ্কের ছুটি থাকলেও আঞ্চলিক ছুটি হয় বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে। ব্যাঙ্কের ছুটি গুলিকে মোট তিনটি ভাগে ভাগ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে। নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্টের অধীনে ছুটি, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট হলিডে এবং ব্যাঙ্ক ক্লোজিং অ্যাকাউন্ট এই তিন ভাগে ভাগ করা হয়েছে ব্যাঙ্কের ছুটি গুলি।

জুন মাসে কোন কোন দিন ব্যাঙ্ক ছুটি থাকবে?

জুন মাসের পয়লা তারিখেই সপ্তম দফার লোকসভা নির্বাচনের জন্য বেশ কিছু জায়গায় বন্ধ ছিল ব্যাঙ্ক। বাংলায় ৯ টি কেন্দ্র সহ দেশে মোট ৫৭ টি লোকসভা কেন্দ্রে ছিল ভোটগ্রহণ। এই এলাকাগুলিতে ১ লা জুন বন্ধ ছিল ব্যাঙ্ক। ২ রা জুন রবিবার সাপ্তাহিক ছুটির কারণে দেশ জুড়ে বন্ধ ব্যাঙ্ক। তারপর ৯ জুনও রবিবার বন্ধ ব্যাঙ্ক। ১০ জুন গুরু অর্জুন দেবের শহিদ দিবস উপলক্ষে পঞ্জাব ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

আগামী ১৪ জুন পাহিলি রাজা উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে ওড়িশাতে। তারপর ১৫ জুন রাজা সংক্রান্তি এবং ওয়াইএমএ ডে উপলক্ষে ওড়িশা এবং মিজোরামে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৭ জুন বকরি ইদ উপলক্ষে জাতীয় ছুটি। এদিন সারা দেশেই ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৮ জুনও ইদ উপলক্ষেই জম্মু ও কাশ্মীরের ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২১ জুন ভাত সাবিত্রী ব্রত উপলক্ষে দেশের বেশ কিছু রাজ্যে ব্যাঙ্কের ছুটি থাকবে। তারপর ২২ জুন সন্ত গুরু কবীর জয়ন্তী। এদিন ছত্তিসগড়, হরিয়ানা, পঞ্জাব, হিমাচল প্রদেশ রাজ্যগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে। শেষে ৩০ জুন রবিবার দেশজুড়ে ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow