Hoop News

বাড়িতে ফ্রিজ-এসি থাকলে করা যাবে না রেশন কার্ড, বিপদে পড়ার আগে জেনে নিন নিয়ম

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে খাদ্য বিভাগ থেকে রেশন কার্ড (Ration Card) সরবরাহ করা হয়ে থাকে দেশবাসীকে। রেশন ব্যবস্থার ফলে দেশের বহু গরীব মানুষ উপকৃত হন। করোনার সময় থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী বিলি করা শুরু হলে বহু সংখ্যক মানুষ লাভবান হয়েছেন। করোনা পরিস্থিতি ঠিক হয়ে গেলেও এখনো বিভিন্ন কার্ডে বিভিন্ন পরিমাণ রেশন বিনামূল্যে দেওয়া হয়ে থাকে দেশের সাধারণ মানুষকে। বিভিন্ন রাজ্যে রেশন কার্ড তৈরি করার জন্য বিভিন্ন সুবিধা দেওয়া হয়ে থাকে।

রেশন কার্ড তৈরির যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়েছে সরকারের তরফে। এর জন্য কিছু গুরুত্বপূর্ণ নিয়ম চালু করা রয়েছে। রেশন কার্ড তৈরি করার আগে এই নিয়মগুলি জেনে নেওয়া জরুরি। উল্লেখ্য, যদি কোনো ব্যক্তির ১০০ বর্গমিটারের বেশি জমি থাকে, যার মধ্যে একটি প্লট, বাড়ি এবং ফ্ল্যাট রয়েছে তাহলে তিনি রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না।

যে ব্যক্তির কাছে চারচাকা গাড়ি যেমন ট্রাক্টর এবং গাড়ি রয়েছে তিনিও রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। আবার যাদের বাড়িতে ফ্রিজ বা এসি রয়েছে কিংবা পরিবারে কেউ সরকারি চাকরি করলে তিনিও রেশন কার্ড তৈরি করাতে পারছেন না। গ্রামের কোনো পরিবারের ক্ষেত্রে পারিবারিক আয় হতে হবে ২ লক্ষ টাকার কম। অন্যদিকে শহরে কোনো পরিবারের ক্ষেত্রে বার্ষিক আয় ৩ লক্ষ টাকার বেশি হলে হবে না। যিনি আয়কর দেন তার রেশন কার্ড হতে পারবে না।

উল্লেখ্য, যদি রেশন কার্ড ভুল করে তৈরিও হয় তাহলেও অবিলম্বে আত্মসমর্পণ করতে হবে। এর জন্য খাদ্য বিভাগের অফিসে গিয়ে লিখিত সম্মতি পত্র দিতে হবে। যদি অযোগ্য প্রমাণিত হয় তবে ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles