Hoop News

স্বাধীনতা দিবসে আরজিকর কাণ্ড নিয়ে সরব প্রধানমন্ত্রী, এল ৩টি বড় ঘোষণা

ভারতের ৭৮ তম স্বাধীনতা দিবসে (Independence Day) প্রতিবাদ, বিক্ষোভের ঢেউ বাংলা জুড়ে। আরজিকর হাসপাতালে (RG Kar Medical College Hospital) তরুণী চিকিৎসকের নৃশংস, ঘৃণ‍্য ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদে ১৪ ই অগাস্ট মধ‍্যরাতে রাজ‍্যের বিভিন্ন জায়গায় জমায়েত, মিছিলে পা মেলান নারী পুরুষ নির্বিশেষে সকলে। তার মাঝেই মধ‍্যরাত পেরিয়ে আরজিকরে দুষ্কৃতী তাণ্ডবের ঘটনায় ক্ষোভ আরো বেড়েছে জনমানসে। এবার স্বাধীনতা দিবসের দিন আরজিকর কাণ্ড নিয়ে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

প্রতিবারের মতো এ বছরও স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। প্রথমেই দেশের স্বাধীনতার জন‍্য বীর শহিদদের অবদান স্মরণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন নরেন্দ্র মোদী। এদিন তাঁর ভাষণে উঠে আসে বিকশিত ভারত ২০৪৭ এর প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বলেন, এটি শুধুমাত্র ভাষণের শব্দ নয়। কোটি কোটি মানুষের পরামর্শ, ভারতবাসীর স্বপ্নের প্রতিফলন রয়েছে এতে। গ্রাম থেকে শহরের বিভিন্ন বয়সের মানুষের পরামর্শে কেউ ম‍্যানুফাকচারিং হাব, কেউ আবার গ্লোবাল ইউনিভার্সিটির কথা বলেছেন‌।

এদিন তিনি বলেন, স্বচ্ছতা অভিযানের সঙ্গে সঙ্গে ১.৫-কোটি বাড়িতে বিদ‍্যুৎ এবং ৩ কোটি বাড়িতে জলের বন্দোবস্ত করা হয়েছে। ভারত খুব শীঘ্রই তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে চলেছে। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী বলেন, আগামী ৫ বছরে চিকিৎসা ক্ষেত্রে ৭৫,০০০ আসন বৃদ্ধি করা হবে।

এদিন সরাসরি আরজিকর এর প্রসঙ্গ না তুললেও প্রধানমন্ত্রীর ভাষণে উঠে আসে নারী সুরক্ষার কথা। তিনি বলেন, নারীদের উপরে নির্যাতন হচ্ছে। সরকারের উচিত গুরুত্ব দিয়ে বিষয়টির তদন্ত করা। সারা দেশে ছড়িয়ে পড়েছে ক্ষোভের আগুনের আঁচ। দ্রুত শাস্তির ব‍্যবস্থা করা উচিত যাতে অপরাধীদের মনে ভয় জন্মায়, এমনি মন্তব‍্য করেন প্রধানমন্ত্রী।

Related Articles